আগামী কয়েকদিন দেশের বিভিন্ন অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা

সুস্পষ্ট নিম্নচাপ রেখা তৈরি হয়ে রয়েছে বঙ্গোপসাগরের ওপর। এদিকে দেশের ওপর একাধিক সক্রিয় সাইক্লোনিক সার্কুলেশন সঙ্গে যুক্ত হল নতুন পশ্চিমী ঝঞ্ঝা। ফলে সব মিলিয়ে আগামী কয়েকদিনে দেশের বিভিন্ন অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।  সঙ্গে এও জানানো হয়েছে, গভীর নিম্নচাপ ক্ষেত্র খুব তাড়াতাড়ি নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি এরপর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূল বরাবর এগিয়ে আসবে।

এরই পাশাপাশি একটি ঘূর্ণাবর্ত ইতিমধ্যেই তৈরি হয়ে রয়েছে বঙ্গোপসাগরের প্রায় একই জায়গা বরাবর। সেক্ষেত্রে আগামী ২-৩ দিনের মধ্যে একাধিক জায়গায় বৃষ্টির পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পাবে বলেও জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহওয়া দফতর সূত্রে এও জানানো হয়েছে, বুধবার কলকাতা দিনের বিভিন্ন সময়ে বজ্র -বিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভাসবে৷ এর তবে ইতঃস্তত বিক্ষিপ্ত বৃষ্টি হবে। টানা ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সঙ্গে এও জানানো হয়েছে, কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৮৫ শতাংশ। এই আপেক্ষিক আর্দ্রতা ও গরমের জেরে অস্বস্তিসূচক অত্যন্ত বেশি থাকবে। ফলে অ্যাকুওয়েদারের ওয়েদার আপডেট অনুসারে সর্বোচ্চ ফিল লাইক তাপমাত্রা অনুভূত হবে ৪৪ ডিগ্রি সেলসিয়াস। এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১.৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি থাকবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে দক্ষিণবঙ্গের জেলাগুলি পাশাপাশি গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও ইতঃস্তত বিক্ষিপ্ত বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কখনও কখনও বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টিও হবে। তবে উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ আগের থেকে কমবে, বিভিন্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। হিমালয় পাদদেশ সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টি হবে।

এদিকে ভারতের বিভিন্ন প্রান্তে প্রবল বৃষ্টিপাতের অ্যালার্ট জারি রয়েছে। পশ্চিম ও উত্তর পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যেও হবে ভারী বৃষ্টিপাত। মধ্য মহারাষ্ট্রে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কারণ, উত্তর পশ্চিম মধ্যপ্রদেশ এবং রাজস্থানের ওপর বিস্তৃত রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন। এটি নিম্ন ট্রপোস্ফিয়ার স্তর অবধি রয়েছে। পাকিস্তান ও তার সংলগ্ন এলাকাতেও তৈরি হয়ে রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন। একাধিক এই প্রাকৃতিক কারণের জেরে দেশের বিভিন্ন রাজ্যে বিভিন্ন সময়ে আবহাওয়া হবে উত্তাল।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =