সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

মেঘ থাকলেও বৃষ্টি নেই। বর্ষার অপেক্ষায় দক্ষিণবঙ্গবাসী। এদিকে গুমোট গরম কিছুতেই কাটছে না। অস্বস্তিকর আবহাওয়ায় কার্যত নাজেহাল অবস্থা। হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। এদিকে আলিপুর আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, দ্রুত দক্ষিণবঙ্গে সক্রিয় হবে মৌসুমী বায়ু। বর্ষার অনুকূল পরিবেশও তৈরি হচ্ছে। আগামী তিন থেকে চারদিনের মধ্যে দক্ষিণবঙ্গের যে সমস্ত জেলাগুলিতে মৌসুমী বায়ু পা রাখেনি সেখানেও পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে বঙ্গোপসাগরে ইতিমধ্যেই যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তা আরও শক্তি বাড়াচ্ছে বলে জানা যাচ্ছে। দ্রুত সেটি নিম্নচাপেও পরিণত হতে পারে। সঙ্গে এও জানানো হয়েছে, শনিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায়। বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে থাকছে বজ্রবিদ্যুৎ বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার বিকাল থেকে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি শুরু হবে। শুক্রবার থেকে বাড়বে বৃষ্টি পরিমাণ। বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। আগামী ২৪ ঘন্টায়  কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৫ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বজায় থাকবে আর্দ্রতা জনিত অস্বস্তি। অন্যদিকে, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প আসার কারণে উত্তরবঙ্গের (North Bengal) কোনও কোনও জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। আজ আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। ওই পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

এদিকে কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানা গেছে,কলকাতায় বুধবারও আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ২.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৫ থেকে ৮৯ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + six =