মঙ্গলবারে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে বৃষ্টি হবে উত্তরের জেলাগুলিতেও। আলিপুর আবাহওয়া দফতরের তরফ থেকে মঙ্গলবার সকালে জানানো হয়, কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। এই ভারী বৃষ্টির স্পেল চলবে বৃহস্পতিবার পর্যন্ত। দক্ষিণবঙ্গেও বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। বৃষ্টির জেরে মঙ্গলবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা নীচেই থাকবে। তবে বৃহস্পতিবারের পর থেকে ফের পরিবর্তন দেখা যাবে আবহাওয়ায়।

মঙ্গলবার সকালের দিকে রোদের ঝলক দেখা গেলেও এরপরই আংশিক মেঘে ঢাকে আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু’ এক পশলা থেকে হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৪ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ১৫.৮ মিলিমিটার।

মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। বুধবার ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান জেলায়।

পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। এমনকী দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। দার্জিলিং, কোচবিহার, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বুধবার অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে।

এদিকে ইতিমধ্যেই ডিভিসি জল ছাড়তে শুরু করেছে। দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়ার পরিমাণ আরও বাড়ানো হল মঙ্গলবার। এখন ১,৩৫,৫৭৫ কিউবিক ফুট প্রতি সেকেন্ড (কিউসেক) হারে জল ছাড়া হচ্ছে। ফলে মালদহ, পূর্ব বর্ধমান-সহ একাধিক জেলায় কার্যত বন্যা পরিস্থিতি। নবান্ন থেকেও সতর্ক করা হয়েছে। সজাগ থাকতে বলা হয়েছে জেলাশাসকদের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =