১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৩ রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত, শিলাবৃষ্টির কমলা সতর্কতা জারি মৌসম ভবনের

১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৩ রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত, শিলাবৃষ্টির কমলা সতর্কতা জারি করল মৌসম ভবন। সঙ্গে এও জানানো হয়েছে, বাংলার আবহাওয়ার বদল শুরু হবে আর কয়েক ঘণ্টায়।মৌসম ভবনের সর্বশে, রিপোর্ট, ১৩ ফেব্রুয়ারি মধ্য ভারত এবং ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারিতে পূর্ব ভারতে বজ্র বিদ্যুৎ-সহ ঝড় ও বৃষ্টি হতে পারে। ১৩ ফেব্রুয়ারি উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ডে বৃষ্টিপাত, বজ্রপাত এবং শিলাবৃষ্টির হওয়ার যে সম্ভাবনা রয়েছে সে ব্যাপারে ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি করা হয়েছে মৌসম ভবনের তরফ থেকে। আবহাওয়া দফতর বাসিন্দাদের সতর্ক থাকতে এবং বাড়ির ভিতরে থাকতে নির্দেশ দিয়েছে। এই রাজ্যগুলিতে এলাকাবাসীকে নিরাপদ আশ্রয় নিতে সতর্ক করেছে আইএমডি। কংক্রিটের মেঝেতে না শুতে এবং কংক্রিটের দেয়ালে হেলান না দেওয়ার বিষয়ে স্থানীয় মানুষজনকে সতর্ক করেছে আইএমডি।

সঙ্গে এও জানানো হয়েছে, এই মুহূর্তে দেশের আবহাওয়া ব্যাপকভাবে প্রভাবিত করছে একাধিক সাইক্লোনিক সার্কুলেশন। একটি ঘূর্ণাবর্ত পঞ্জাব এবং তার আশেপাশের এলাকায় অবস্থান করছে। অন্যদিকে সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত অন্য একটি ঘূর্ণাবর্ত সঞ্চালন রয়েছে গুজরাত এবং সংলগ্ন অঞ্চলে। এছাড়াও আরও একটি ঘূর্ণাবর্তের সঞ্চালন রয়েছে মারাঠাওয়াড়ার উপরে। অন্য একটি সিস্টেম রয়েছে বিদর্ভের কিছু অংশের ওপর দিয়ে বিস্তৃত।ঘূর্ণাবর্তের পাশাপাশি ভারতীয় আবহাওয়ায় রয়েছে একটি ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স। মধ্য-ট্রপোস্ফিয়ারিক পশ্চিমী ঝঞ্ঝাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৫.৮ কিমি উপরে অবস্থান করছে। আর এই ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার জোড়া প্রভাবে আবহাওয়ার তুমুল রদবদলের ইঙ্গিত শুনিয়েছে মৌসম ভবন। এদিকে একটি নতুন পশ্চিমী ঝঞ্ঝার কারণে পশ্চিম হিমালয় অঞ্চলে ১৭ এবং ১৮ ফেব্রুয়ারি বৃষ্টিপাত ও তুষারপাত হতে পারে বলেই সতর্কতা জারি করেছে আবহাওয়া অধি দফতর।

আবহাওর সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ১৩ ফেব্রুয়ারি বিদর্ভ, ১৩-১৫ ফেব্রুয়ারিতে বিহার, পশ্চিমবঙ্গ ও সিকিমে বজ্রপাত এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে৷ অন্যদিকে ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি ওড়িশায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আইএমডি। পাশাপাশি উত্তরপ্রদেশে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি এবং দক্ষিণ-পূর্ব উত্তর প্রদেশে ১৩-১৪ ফেব্রুয়ারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম বিভাগ। এদিকে ১৩ ফেব্রুয়ারি পূর্ব উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ডেও শিলাবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। একইসঙ্গে ১৩ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডে বৃষ্টির সঙ্গে হালকা তুষারপাতেরও পূর্বাভাস দেওয়া হয়েছে। এই দুদিন পঞ্জাব, হরিয়ানা, পশ্চিম রাজস্থানেও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

এর পাশাপাশি মৌসম ভবনের তরফ থেকে এও জানানো হয়েছে, উত্তর -পশ্চিম ভারতে সর্বনিম্ন তাপমাত্রা আগামী ৫ দিনের মধ্যে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস ধীরে ধীরে বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ২ দিনের মধ্যে পূর্ব ভারতের অনেক অংশে সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস ক্রমশ বৃদ্ধি পেতে পারে। তবে এরপর আবহাওয়ার আর কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই এই মাসে। আগামী ৫ দিনের মধ্যে মধ্য ভারতে সর্বনিম্ন তাপমাত্রায় কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =