পঞ্চায়েত নির্বাচনে বিচারপতি অমৃতা সিনহার সিবিআই তদন্তের নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

পঞ্চায়েত নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন বিকৃতির অভিযোগ সংক্রান্ত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। বৃহস্পতিবারই সিঙ্গল বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের শরনাপন্ন হয় রাজ্য।

শুক্রবার এই মামলার প্রেক্ষিতেই বিচারপতি অমৃতা সিনহার দেওয়া সিবিআই তদন্তের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল ডিভিশন বেঞ্চ। সোমবার পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে। আগামী সোমবার বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ এই মামলার প্রেক্ষিতে রায়দান করতে পারে, এমনটাই আদালত সূত্রে খবর।

প্রসঙ্গত, উলুবেড়িয়ার ১ নম্বর ব্লকের দুই বাম প্রার্থী কাশ্মীরা বিবি এবং অনুজা বিবি দাবি করেছিলেন, তাঁদের মনোময়নপত্র বিকৃত করা হয়েছে। তাঁরা তাঁদের ওবিসি সার্টিফিকেট জমা দেওয়ার পরও তা চেকলিস্টে উল্লেখিত হয়নি। ফলে স্ক্রুটিনিতে তাঁদের নাম বাদ যায়। সংমগ্র ঘটনা জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। মামলাকারীদের অভিযোগ ছিল, তাঁরা বিডিওর কাছে অভিযোগ জানাতে গেলেও তিনি তা শোনেননি।

এরপর বিচারপতি অমৃতা সিনহার এজলাসে ওঠে এই মামলা। মামলাকারীদের অভিযোগের প্রেক্ষিতেই অমৃতা সিনহা জানান, ‘এই ঘটনাটি সরকারি আধিকারিকের বিরুদ্ধে নথি বিকৃত করার। তাই রাজ্যের কোনও এজেন্সিকে তদন্তের দায়িত্ব দেওয়া হচ্ছে না।‘ এরপরই অমৃতা সিনহার এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য।

তবে পঞ্চায়েত ভোট নিয়ে সিবিআই তদন্তের নির্দেশে কার্যত অস্বস্তিতে পড়তে হয়েছিল রাজ্যকে। স্বাভাবিকভাবেই নয়া এই নির্দেশে কিছুটা হলেও স্বস্তিতে রাজ্য।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 14 =