দাড়িভিট মামলায় দ্রুত এনআইএ-র হাতে তথ্য তুলে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

দাড়িভিট মামলায় কোনও অন্তর্বতী স্থগিতাদেশ নয়। কারণ, সিঙ্গল বেঞ্চের নির্দেশ অযৌক্তিক বলে মনে করছেন না কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। ফলে সিঙ্গল বেঞ্চের নির্দেশ কার্যকর করতে হবে রাজ্যকে। এমনটাই বললেন প্রধান বিচারপতি। হাইকোর্টের নির্দেশ, সিআইডি-কে দ্রুত যাবতীয় তথ্য এনআইএ-র হাতে তুলে দিতে হবে। পাশাপাশি আহতদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেওয়া হয়। কারণ অভিযোগ ওঠে , এই ঘটনায় নিহতদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও পালন করেনি রাজ্য সরকার। গত বছরের মে মাসে এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এদিকে আদালত সূত্রে খবর, আগামী ১৫ মে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

প্রসঙ্গত, এর আগে এই দাড়িভিট মামলায় রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট হয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। এনআইএ-কে কেন কোনও তথ্য দেওয়া হয়নি তা নিয়ে ক্ষোভ প্রকাশ করতেও দেখা যায় সিঙ্গল বেঞ্চকে। এরপরই আদালতের নির্দেশ সত্ত্বেও কেন তথ্য হস্তান্তর করা হল না, সেই প্রশ্ন তুলে রাজ্যের মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও ডিআইজি সিআইডির বিরুদ্ধে রুল জারি করে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। বিচারপতি রাজাশেখর মান্থার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেছিল রাজ্য। সেই মামলাতেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, উত্তর দিনাজপুরের দাড়িভিটে পুলিশের গুলিতে দুই যুবকের মৃত্যুর অভিযোগ ওঠে। সেই ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল আদালত। সেই নির্দেশ দেওয়ার পর কয়েক মাস কেটে গেলেও কেন এতদিনেও সেই নথি এনআইএ-র হাতে তুলে দেওয়া হল না, সেই প্রশ্নের মুখে পড়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − three =