উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর আগে নিয়ম বিধি জানাল সংসদ

আগামী ১৬ ফেব্রুয়ারি রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এর আগে মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে পরীক্ষা কেন্দ্রের ও পরীক্ষার নানা নিয়ম বিধি স্পষ্ট করল সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এদিন জানানো হয়, এ বছর প্রায় ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন উচ্চ মাধ্যমিক। গত বছর ছিল ৮ লক্ষ ৫৩ হাজার। গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কম এই বছর।

অন্যদিকে ছাত্রদের শতকরা হার ৪৩.৪৮ ও এবং ছাত্রীদের ক্ষেত্রে শতকরা হার ৫৬.৫৩ শতাংশ। ছাত্রীদের সংখ্যা ছাত্রদের তুলনায় ১ লক্ষ ৩ হাজার ৫৩ জন বেশি। ২৩৪১ টি পরীক্ষাকেন্দ্র থেকে এই বছর পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ১৭৬টি কেন্দ্র স্পর্শকাতর। তার জন্য এই কেন্দ্রগুলিতে হ্যান্ড মেড মেটাল ডিটেক্টর থাকবে ও কিছু পরীক্ষাকেন্দ্রে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ও থাকবে বলে জানিয়েছে সংসদ।

এবছর নিরাপত্তার দিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। আর সেই কারণে এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়

১) মূল গেটে থাকছে সিসিটিভি। ২) ভেনু সুপারভাইজারের ঘরেও সিসিটিভি থাকবে। ৩) প্রতিটি ঘরে ২ জন করে গার্ড দেবেন।

এর পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে দেওয়া হয়েছে হেল্পলাইন নম্বর:০৩৩-২৩৩৭ ০৭৯২ এই নম্বরে যে কেউ ফোন করে তাদের সমস্যা জানাতে পারেন। এদিকে অসাধু চক্র ছাত্র ছাত্রীদের বিভ্রান্ত করার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই কারণে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে আবেদন, পর্যাপ্ত নিরাপত্তা ব্যাবস্থা নেওয়া হয়েছে, পরীক্ষার সময় কোনও লাউড স্পিকার ব্যবহার করা যাবে না।

একইসঙ্গে বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে সংসদের তরফে বলা হয়, সন্দেশখালির ব্যাপারে আমরা সোমবার থেকে নজর রেখেছি। পুলিশ ক্যাম্প ছিল পরীক্ষা কেন্দ্রে। পুলিশ ক্যাম্প সরিয়ে দেওয়া হচ্ছে। দু দিনের মধ্যে আমরা প্রস্তুত হয়ে যাব সন্দেশখালিতে পরীক্ষা নেওয়ার ব্যাপারে।

এর পাশাপাশি এও জানানো হয়েছে সিরিয়াল নম্বর যেটি প্রশ্নপত্রে থাকবে সেই সিরিয়াল নম্বর উত্তরপত্রে উত্তর লিখতে হবে। উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রেরও কিউ আর কোড বা বার কোডের ব্যবহার করা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + fourteen =