দীর্ঘ পুজোর ছুটিতে অ্যাকাডেমিক ক্ষতি কমাতে অনলাইন ক্লাসের পরামর্শ উচ্চ মাধ্য়মিক শিক্ষা সংসদের

এবার দীর্ঘ পুজোর ছুটি নয়। হবে অনলাইনে ক্লাস। সূত্রে খবর, দীর্ঘ পুজোর ছুটিতে অনলাইনের মাধ্যমে স্কুলগুলিকে ক্লাস নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। আর এই সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে স্কুলের প্রধান শিক্ষকদেরও।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে এই প্রসঙ্গে এও জানানো হয়েছে, পুজোর টানা ছুটিতে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষার্থীদের পড়াশোনার যাতে ক্ষতি হতে পারে। যাতে অ‍্যাকাডেমিক ক্ষতি কম হয়, তাই এমন নির্দেশ বলে জানা গিয়েছে। সঙ্গে এও জানা গেছ্, ২১ অক্টোবর থেকে ৩০  অক্টোবর পর্যন্ত স্কুলগুলি অনলাইনে ক্লাস নিতে পারে। ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের মধ্যে আলোচনার মাধ্যমে এই অনলাইনে ক্লাস নেওয়া যেতে পারে বলেই জানিয়েছে শিক্ষা সংসদ।

এই তালিকায় রয়েছে সেমেস্টার টু-এর ছাত্র-ছাত্রীরা। এতে অ‍্যাকাডেমিক ক্ষতি কম হবে ছাত্রছাত্রীদের। উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে স্কুলগুলিকে এই পরামর্শ মানার নির্দেশও দেওয়া হয়েছে শিক্ষা সংসদের তরফ থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, এই নির্দেশ বাধ‍্যতামূলক নয়। স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং ছাত্রছাত্রীরা আলোচনার মাধ‍্যমে সিদ্ধান্ত নেবেন।

প্রসঙ্গত, অক্টোবর মাসে দুর্গাপুজো উপলক্ষ‍্যে অনেক দিন বন্ধ থাকবে স্কুল। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, দীপাবলি, ভাইফোঁটা উপলক্ষ‍ে টানা বন্ধ থাকার কথা স্কুলগুলির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − six =