বেঙ্গালুরুর ন্যাশনাল ল স্কুলে জেএসডব্লিউ অ্যাকাডেমিক ব্লকের শিলান্যাস করলেন প্রধান বিচারপতি  ডি ওয়াই চন্দ্রচূড়

দেশে আইনি শিক্ষার প্রসারে এক গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের (এনএলএসআইইউ) জেএসডাব্লু একাডেমিক ব্লকের সার্বিক পুনরুন্নয়ন ও সম্প্রসারণের জন্য ভারতের প্রধান বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়ের শিলান্যাস করেন।

প্রস্তাবিত পরিকল্পনার অধীনে, বিদ্যমান ভবনটি একটি বহুতল কাঠামোয় রূপান্তরিত হবে, যা অত্যাধুনিক লেকচার থিয়েটার, সেমিনার কক্ষ, অনুষদ অফিস এবং সহযোগী গবেষণা স্থান থাকবে। এই উন্নত পরিকাঠামোটি শিক্ষার্থী এবং গবেষকদের উন্নত শিক্ষার পরিবেশ থেকে উপকৃত করতে সক্ষম করবে, যা তাদের দ্রুত পরিবর্তনশীল আইনি পটভূমিতে বিকাশ লাভ করতে সক্ষম হবে।

 

জেএসডাব্লু গ্রুপের একটি উল্লেখযোগ্য অনুদানের মাধ্যমে এই প্রকল্পটি সম্ভব হয়েছে, এনএলএসআইইউর একাডেমিক অবকাঠামোকে রূপান্তরিত করার লক্ষ্যে একটি বৃহত্তর সহযোগিতার অংশ। এই অনুদানটি আইনি ক্ষেত্রে প্রযুক্তিগত অগ্রগতির ফলে উদ্ভূত চ্যালেঞ্জ ও সুযোগ-সুবিধাগুলি মোকাবিলার জন্য একটি অত্যাধুনিক গবেষণা কেন্দ্র ‘জেএসডব্লিউ সেন্টার ফর দ্য ফিউচার অফ ল’ স্থাপনের মতো অ্যাকাডেমিক ব্লকগুলিতে কাজ করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা, ডিজিটাল গোপনীয়তা, স্বয়ংক্রিয়তা এবং এই উদীয়মান প্রযুক্তির নৈতিক প্রভাব নিয়ে গবেষণাও করার সুবিধা রয়েছে। এর ফলে, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি সংস্থা, নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এবং বেসরকারি ক্ষেত্রের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে জেএসডব্লিউ গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সজ্জন জিন্দাল বলেন, ‘জেএসডব্লিউতে আমরা শিক্ষার রূপান্তরক্ষমতায় বিশ্বাস করি। একাডেমিক ব্লকের উন্নয়ন এবং আইনের ভবিষ্যতের জন্য জেএসডাব্লু সেন্টার প্রতিষ্ঠার বিষয়টি কেবল অবকাঠামো নয়, আইন ও প্রযুক্তির দ্রুত পরিবর্তনশীল পটভূমিতে নেভিগেট করার জন্য আইনি পেশাদারদের পরবর্তী প্রজন্মকে প্রস্তুত করা। এই অংশীদারিত্ব দেশ গঠনে স্থায়ী প্রভাব ফেলতে পারে এমন উদ্যোগগুলিকে সমর্থন করার দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 7 =