পরীক্ষার খাতায় রাজনৈতিক বা অন্য কোনও স্লোগান লিখলে বাতিল হতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানাল সংসদ

২০২৫-এ উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমিস্টার পদ্ধতিতে আয়োজিত হবে যা শুরু হবে ৩ মার্চ এবং শেষ হবে ১৮ মার্চ। পরীক্ষা নিয়ে এমন নির্দেশ জারি করা হল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। নির্দেশিকায় বলা হয়েছে,পরীক্ষার খাতায় রাজনৈতিক বা অন্য কোনও স্লোগান লিখলে বাতিল হতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষা। আরজি কর কাণ্ডের আবহে এই নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। যদিও সংসদ সভাপতির দাবি, এটা নতুন কিছু নয়। উত্তরপত্র নিয়ে সাধারণ নিয়মের মধ্যেই পড়ে রাজনৈতিক স্লোগানে নিষেধাজ্ঞা।

শনিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, পরীক্ষার খাতায় রাজনৈতিক স্লোগান বা কোনও অপ্রাসঙ্গিক মন্তব্য লিখলে তাৎক্ষণিকভাবে পরীক্ষাটি বাতিল করা হবে। অন্যের খাতা নিয়ে লেখা, কিংবা উত্তরপত্র কেন্দ্র থেকে বের করে নেওয়ার মতো ঘটনাগুলির জন্যও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে পরীক্ষার্থীর বিরুদ্ধে। উত্তরপত্রে চিরকুট বা টাকার নোট পাওয়া গেলে পরীক্ষার্থীকে কঠোর শাস্তির মুখে পড়তে হবে। কোনও পরীক্ষার্থী খাতায় ভুল নাম, রেজিস্ট্রেশন নম্বর লিখলে, উত্তরপত্র নিয়ে পরীক্ষাকেন্দ্র ছাড়লে তাঁর শাস্তি হবে।

এ বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “পরীক্ষার্থীদের জন্য আগেও এই নির্দেশিকা দেওয়া হয়েছিল। আরজি করের প্রতিবাদে শহর থেকে জেলা গর্জে উঠেছে। বিশেষত রাজ্যের বিভিন্ন স্কুলের পড়ুয়ারাও এনিয়ে প্রতিবাদ মিছিলে শামিল হয়েছে। তার প্রভাব যাতে পরীক্ষায় না পড়ে তার জন্য এই নির্দেশিকা মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + fifteen =