টলিপাড়ার দ্বন্দ্বে এবার গিল্ডের তরফ থেকে পিটিশন দেওয়া হল ফেডারেশনকে

টলিপাড়ায় ডিরেক্টর্স গিল্ড এবং ফেডারেশন দ্বন্দ্বে এবার পদক্ষেপ গিল্ডের। গিল্ডের পক্ষ থেকে পিটিশন দেওয়া হল ফেডারেশনকে। সেখানে বলা হয়েছে রাহুল মুখোপাধ্যায়কে পরিচালক পদে কাজ করতে না দিলে এবং টেকনিশিয়ানরা সমঝোতায় না এলে ২৯ জুলাই সোমবার থেকে কর্মবিরতিতে যাবেন পরিচালকরা।

শনিবার (২৭ জুলাই) রাহুলের পরিচালনায় টেকনিশিয়ান স্টুডিওতে একটি বাংলা ছবির শুটিং ছিল। পরিচালক, অভিনেতা-অভিনেত্রীরা উপস্থিত হলেও ফেডারেশনের আওতাভুক্ত টেকনিশিয়ানরা সেই শুটিংয়ে আসেননি, ফলত শুটিং পণ্ড হয়। এই ঘটনায় ক্ষুব্ধ বাংলা চলচ্চিত্র ও টিভির বহু পরিচালক।

পরিচালকদের বিবৃতি নিয়েই গিল্ড জানিয়েছে, যতক্ষণ না রাহুল মুখোপাধ্যায়কে পরিচালক হিসেবে মেনে নিয়ে ফেডারেশনের কলাকুশলীরা শুটিং করতে রাজি হচ্ছেন, ততক্ষণ পরিচালকরা অসহযোগিতায় যেতে বাধ্য হচ্ছেন। আর এটার শুরুয়াৎ হবে সোমবার থেকে।

গিল্ডের সভাপতি সুদেষ্ণা রায় জানান, অধিকাংশ পরিচালক সদস্যের আবেগ ও মতামতকে গুরুত্ব এবং মান্যতা দিয়ে সংগঠনের কার্যকরি সমিতি আগামীকাল (২৯/০৭/২০২৪) থেকে যতদিন পর্যন্ত না পরিচালকদের সমস্যার সুষ্ঠু সমাধান হচ্ছে ততদিন পর্যন্ত বাংলা ভাষার সমস্ত শুটিং ফ্লোরে সদস্যদের অনুপস্থিত থাকতে অনুরোধ করছে। বাংলা ভাষা ছাড়া অন্য ভাষার ক্ষেত্রে এই অনুরোধ প্রযোজ্য নয় বলেও জানানো হয়েছে।

গিল্ড তার বিবৃতিতে বলে, ‘আমরা মনে করি ফেডারেশন একটি সমগ্র ইন্ডাস্ট্রির একচ্ছত্র নিয়ামক সংস্থা হতে পারে না। ভুলভ্রান্তি সমস্যা যাই হয়ে থাক, তার সুষ্ঠু সমাধান না করে কাউকে জোর করে কর্মবিরতি নিতে বাধ্য করা অসাংবিধানিক। বিশেষত, ভুল বুঝে আমাদের ডিরেক্টর্স গিল্ড রাহুল মুখোপাধ্যায়ের উপর আরোপিত কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়ার পরেও যেভাবে বাকি গিল্ডের টেকনিশিয়ানরা অসহযোগিতা করতে চালিত হয়েছেন, তা শুধু রাহুলের জন্য নয়, আমাদের প্রত্যেক পরিচালকের জন্য অপমানজনক এবং ক্ষতিকারক।’

গিল্ডের এই পিটিশনে রাহুল মুখোপাধ্যায় ছাড়াও সাক্ষর করেছেন দেবালয় ভট্টাচার্য, রাজর্ষি দে, কৌশিক গঙ্গোপাধ্যায়, অরিন্দম শীল, অনির্বাণ ভট্টাচার্য, অয়ন চক্রবর্তী, ইন্দ্রাশিস আচার্য, ইন্দ্রদীপ দাশগুপ্ত, অর্ণ মুখোপাধ্যায়, বিরসা দাশগুপ্ত সহ টলিপাড়ার আরও বহু অভিনেতা, পরিচালক, সঙ্গীত পরিচালকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =