আগামী ২ থেকে ৪ মাসের মধ্যে কমতে পারে ইলেক্ট্রনিক্স জিনিসের দাম

টিভি বা মোবাইল ফোন কেনার কথা ভাবলে আর ক’টা দিন অপেক্ষা করুন। কারণ, সূত্রে খবর মিলছে, কিছুদিন অপেক্ষা করলে বেশ কম দামে কেনা যাবে টিভি, কম্পিউটারের মতো ইলেকট্রনিক জিনিসগুলো।

সম্প্রতি এই সংক্রান্ত একটি  রিপোর্ট সামনে আসে। সেই রিপোর্টই জানাচ্ছে খুব শিগ্গিরই দাম কমতে চলেছে টিভি ও কম্পিউটারের মতো ইলেকট্রনিক জিনিসের। দাবি করা হচ্ছে, চলতি বছরে ইলেকট্রনিক্স জিনিস বিক্রিতে ভাটা পড়েছে। তাই বিক্রিতে জোয়ার আনতে বিপুল ছাড়ের ঘোষণা করার রাস্তায় হাঁটতে পারে ইলেকট্রনিক্স কোম্পানিগুলো। রিপোর্টে দাবি করা হয়েছে টিভি, মোবাইল ও কম্পিউটারের ইলেকট্রনিক যন্ত্রাংশের দাম কমতে পারে।

কারণ, ২ বছর আগে কোভিড আবহে এই জিনিসগুলোর দাম বেড়েছিল। কারণ সেসময় ফ্যাক্টরিতে কাঁচামাল পাঠানো ও তৈরি হওয়া জিনিস অন্যত্র সরবরাহ করতে খরচ রেকর্ড স্তরে পৌঁছেছিল। তবে এখন সেই দাম প্রাক-কোভিড স্তরে এসে নেমেছে।

ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানাচ্ছেন, কোম্পানিগুলি দীপাবলিতে গ্রাহকদের ইনপুট খরচ কমানোর সুবিধা দিতে পারে। কোভিড আবহে চিন থেকে একটি কন্টেইনার শিপিং খরচ ৮০০০ ডলারের রেকর্ড ছুঁয়েছিল। কিন্তু বর্তমানে সেই কন্টেইনার শিপিং খরচ ৮৫০ থেকে ১ হাজার ডলারে নেমে এসেছে। এদিকে কমেছে সেমিকন্ডাক্টর চিপের দামও। কোভিডের সময় থেকে এটির দাম হয়েছে ১০ ভাগের ১ ভাগ। গত এক বছরে ইলেকট্রনিক জিনিসের দাম ৬০ থেকে ৮০ শতাংশ কমছে। বিশ্বব্যাপী চাহিদার অভাব এবং কিছু দেশে অর্থনৈতিক মন্দার কারণে দামের এই পতন হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এরপরও সেক্টরটি খারাপ অবস্থার মধ্যে দিয়ে যাওয়ার কারণে বাজারে আলোড়ন ফেলতে উৎসবের মরসুমে কোম্পানিগুলি দাম কমানোর রাস্তায় হাঁটতে পারে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

রিপোর্টে এও বলা হচ্ছে যে, গড় বিক্রয় মূল্য ২০২১-২২ এ ছিল ১৬,৪০০ টাকা। তা ২০২২-২৩ প্রায় ১১,৫০০ টাকায় নেমে এসেছে। কানাঘুষো যা শোনা যাচ্ছে তাতে এই মেগা ছাড় মিলতে পারে আগামী ২ থেকে ৪ মাসের মধ্যেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 8 =