প্রাক বর্ষায় অগ্নিমূল্য বাজার

সবেমাত্র প্রাক-বর্ষার বৃষ্টি ছুঁয়েছে দক্ষিণবঙ্গকে। দাবদাহ থেকে রেহাই পেলেও তবে তার আঁচ পড়েনি বাজারে। কলকাতা-সহ শহরতলির বাজারে অগ্নিমূল্য সবজি, মাছ, মাংসের। কোনও কিছুতেই যেন হাত দেওয়া যাচ্ছে না।বাজারদর ক্রমেই চড়ছে। কলকাতা থেকে শুরু করে জেলায় জেলায় চিত্রটা কম বেশি একই। মাছ-মাংসের দামও চড়া।ফলে বাজারে পা রাখলেই মুহূর্তের মধ্যে ফাঁকা হয়ে যাচ্ছে মধ্যবিত্তের পকেট।

সবচেয়ে প্রয়োজনীয় সবজির অন্যতম আলুর দাম এখনও নাগালের মধ্যে রয়েছে। প্রতি কেজি জ্যোতি আলুর দাম রয়েছে ১৬ থেকে ১৮ টাকা। অন্যদিকে চন্দ্রমুখী প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৬ টাকা দরে। যদিও বিক্রেতাদের আশঙ্কা, বর্ষা পুরোপুরি শুরু হলেই সবজির দাম আরও বাড়বে।

দাম বেড়েছে টমেটোর। প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে টমেটো। বর্ষায় যা সেঞ্চুরি হাঁকাবে হবে বলে মনে করছেন বিক্রেতারা। পটলের দাম ২০ থেকে ৩০ টাকা কেজি। বেগুন ৫০-৬০ টাকা, উচ্ছে ৪০ থেকে ৫০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে। ঝাঁঝ বাড়ছে আদার। ১০০ গ্রাম আদা বেশিরভাগ বাজারে বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকায়। পেঁয়াজ ৩০-৪০ টাকা প্রতি কেজি, লঙ্কা ১০০ গ্রাম ১০ টাকা।

দাম বেড়েছে মাছ-মাংসেরও। প্রতি কেজি রুই মাছের দাম রয়েছে ২০০ থেকে ২২০ টাকা। কাতলা মাছের প্রতি কেজি হিসেবে দাম রয়েছে ৪০০ টাকা। রুই মাছ কাটা হলে অবশ্য দাম আরও বেশি। ২৫০ থেকে ২৮০ টাকা কেজি। ভেটকির প্রতি কেজিতে দাম ৫০০ টাকা। মাটন বেশিরভাগ বাজারে প্রতি কেজি ৭৮০ থেকে ৮২০ টাকা। গোটা মুরগি কেজি ১৫০-১৭০ টাকা, কাটা মুরগি প্রতি কেজি ২৫০ টাকার কাছাকাছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =