ভারত-বাংলাদেশ দ্বৈরথ এশিয়া কাপ সেমিফাইনালে

মেয়েদের এশিয়া কাপের সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছে ভারত আর বাংলাদেশ। এবারের এশিয়া কাপে নিঃসন্দেহে সবচেয়ে সফল দল ভারত। এশিয়া কাপের নবম সংস্করণ চলছে। প্রসঙ্গত, গত আটবারের মধ্যে সাতবারই চ্যাম্পিয়ন ভারত। বাকি একবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ২০১৮ সালে টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে ভারতকে হারিয়েই ট্রফি জিতেছিল বাংলাদেশ। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারায় ভারত। এরপর আরব আমির শাহির বিরুদ্ধে রেকর্ড গড়ে ৭৮ রানে জয়। গত ম্যাচে নেপালকে ৮২ রানে হারিয়ে গ্রুপ সেরা হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। তবে শেষ চারের প্রতিপক্ষ ঠিক হল আজ।

মালয়েশিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে নেমেছিল বাংলাদেশ। ১১৪ রানের বিশাল ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত হল তাদের। জয়ের হ্যাটট্রিকে গ্রুপ সেরা হয়েছে শ্রীলঙ্কা। এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে বাংলাদেশ। শুক্রবার প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত ও বাংলাদেশ। এই দুই দেশ ক্রিকেট মাঠে মুখোমুখি হওয়া মানেই বাড়তি উন্মাদনা। সঙ্গে জড়িয়ে থাকে এক আবেগও।

বাংলাদেশের মাটিতে গত সিরিজে প্রবল বিতর্ক হয়েছিল। পিচ নিয়ে অস্বস্তিতে পড়েছিল ভারত। তেমনই ভারত অধিনায়ক হরমনপ্রীতকে নিয়েও বিতর্ক তৈরি হয়েছিল। সব এখন অতীত। এ বছর আবার রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশেই হওয়ার কথা এই বিশ্বকাপ। যদিও সাম্প্রতিক পরিস্থিতির জেরে কিছুটা চিন্তায় রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

এদিকে ভারতের লক্ষ্য এশিয়া কাপ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সেরে নেওয়া। সেমিফাইনালে বাংলাদেশকে তাই কোনও ভাবেই হালকা নেওয়া যাবে না। বিশেষ করে ২০১৮ ফাইনালের তিক্ত স্মৃতি এখনও রয়েছে ভারতের। সেমিফাইনালে ভারত যদি বাংলাদেশকে হারিয়ে দেয় এবং অন্য সেমিফাইনালে পাকিস্তান যদি শ্রীলঙ্কাকে হারাতে পারে, তা হলে মেয়েদের এশিয়া কাপেও হবে ‘স্বপ্নের  ফাইনাল’।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 6 =