‘ইন্ডিয়া’ই এখন দেশের মুখ, বার্তা মমতার

বৃহস্পতিবার থেকে মুম্বইতে শুরু হচ্ছে ইন্ডিয়া জোটের মেগা বৈঠক। দু’দিন ব্যাপী এই বৈঠকে আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে যে সব অ-বিজেপি রাজনৈতিক দল এক ছাতার তলায় এসেছেন তাদের শীর্ষ নেতৃত্বরা। অর্থাৎ সে দিক থেকে হিসেব করলে এই বৈঠকে উপস্থিত থাকার কথা দেশের ২৬টি অ-বিজেপি রাজনৈতিক দলের তাবড় শীর্ষ নেতৃত্বের। আর এই বৈঠক ঘিরে রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদিকে কেন্দ্রের সরকার থেকে উৎখাত করার জন্য একাধিক রণকৌশল নেওয়া হতে পারে ইন্ডিয়া জোটের এই বৈঠকে।

তবে এই জোট ঘিরে একটা প্রশ্ন কিন্তু বারবার ঘুরেফিরে আসছে আমজনতার মনে। তা হল ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রী মুখ কে হতে চলেছেন। আর এই ইস্যুতে এবার মুখ খুলতে দেখা গেল তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়কে।

বৈঠকে যোগ দিতে বুধবারই মুম্বই পৌঁছে যান মমতা বন্দ্যোপাধ্যায়। বিমানবন্দর থেকে নেমে সোজা তিনি পৌঁছে যান অমিতাভ বচ্চনের জলসার বাংলোতে। সেখানে তিনি অমিতাভ বচ্চনের হাতে রাখি পরিয়ে দেন। এরপর জলসার বাইরে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা বন্দ্যোপাধ্যায়। তখন স্বাভাবিক ভাবেই তাঁর সামনে প্রশ্ন রাখা হয়, আম আদমি পার্টির একাংশের তরফে ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রী মুখ হিসেবে অরবিন্দ কেজরিওয়ালকে প্রজেক্ট করা হচ্ছে, সেখানে মমতার নিজের কাকে পছন্দ তা নিয়েই। জবাবে বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো জানান, ‘আমি এই বিষয়ে কাউকে কোনও মন্তব্য করিনি। এটা আমার কাছে সেকেন্ডারি বিষয়। আমরা সকলেই সমান। আমরা সকলেই ইন্ডিয়া জোটের সদস্য। আমরা সকলে মিলেই ইন্ডিয়া পরিবার। ফলে যা সিদ্ধান্ত হবে সকলে মিলেই নেওয়া হবে। তবে আপাতত আমাদের মুখ্য উদ্দেশ্যে দেশকে বাঁচানো। জনকল্যাণে একাধিক সিদ্ধান্ত নেওয়া। আর যদি প্রধানমন্ত্রী মুখে কথা বলেন, তবে বলব ‘ইন্ডিয়া’ই এখন দেশের মুখ।’ উল্লেখ্য, বুধবার সকাল থেকেই ইন্ডিয়া জোটের আহ্বায়ক পদে একাধিক নাম নিয়ে চর্চা চলছে। কয়েকদিন আগে এই পদে বিহারের মুখ্যন্ত্রী নীতিশ কুমারের নাম ভেসে এসেছিল। কিন্তু, সম্প্রতি তিনি কোনও পদ নিতে অস্বীকার করেন। ফলে নীতিশ কুমারের বদলে এই জোটের আহ্বায়ক হিসেবে পরবর্তী যে নাম সামনে আসছে তা হল মল্লিকার্জুন খাড়গের। সূত্রে খবর, কংগ্রেসের সভাপতির নামেই সর্বসম্মতিক্রমে সিলমোহর পড়েছে।

আবার এদিন সকালেই আম আদমি পার্টির একাংশের তরফে কনভেনর পদের জন্য অরবিন্দ কেজরিওয়ালের নাম প্রস্তাব করা হয়। পাশাপাশি প্রস্তাব করা হয়, ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রী মুখ করা হোক দিল্লির মুখ্যমন্ত্রীকে। তবে বিকেলে যদিও সেই জল্পনা জল ঢালেন কেজরিওয়াল ক্যাবিনেটেরই এক মন্ত্রী।

এদিকে বিজেপির তরফ থেকে ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রীর মুখ নিয়ে যে কটাক্ষ করা হয় তারও জবাব দেওয়া হয় জোটের তরফ থেকে। জানানো হয় যে, ‘আমাদের সকলেই প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =