বৃষ্টির জেরে আপাতত বন্ধ ভারত-পাক ম্যাচ

বৃষ্টির আশঙ্কা ছিলই। সেই আশঙ্কাই সত্যি হল ভারত-পাক সুপার ফোরের ম্যাচে। ভারত এদিন প্রথমে ব্যাট করতে নেমে ২৪.১ ওভারে রান তোলে ১৪৭। এরপরই বৃষ্টি নামায় বন্ধ রাখতে হয়েছে খেলা। এই পরিস্থিতিতে প্রথমে চেষ্টা করা হবে রবিবার খেলা শেষ করার। বৃষ্টি থামার পর ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করবেন আম্পায়ারেরা। এক দিনের ম্যাচ হওয়ার জন্য পাকিস্তানকে অন্তত ২০ ওভার ব্যাট করতেই হবে। ২০ থেকে ২৪ ওভার ব্যাট করার সুযোগ পেলে বাবর আজ়মদের কত রান করতে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

ভারত যদি আর ব্যাট করার সুযোগ নাও পায় এবং পাকিস্তান অন্তত ২০ ব্যাট করতে পারলে খেলা রবিবার শেষ হবে। সে ক্ষেত্রে ডার্ক ওয়ার্থ লুইস নিয়মের হিসাবে বাবর আজ়মদের করতে হবে ১৮১ রান। এই রান করতে পারলে সুপার ফোরের ম্যাচে ভারতকে হারাতে পারবে পাকিস্তান। না হলে জিতে যাবেন রোহিত শর্মারা। পাকিস্তান ২১ ওভার ব্যাট করতে পারলে বাবরদের জয়ের লক্ষ্য হবে ১৮৭ রান। ২২ ওভার ব্যাট করতে পারলে পাকিস্তানকে করতে হবে ১৯৪ রান। ২৩ ওভারে বাবরদের লক্ষ্য হবে ২০০ রান। ২৪ ওভার ব্যাট করলে বাবরদের করতে হবে ২০৬ রান। ২০ ওভারের ম্যাচ হলে, প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী খেলা শেষ করতে হবে রাত ১০.৩৬ মিনিটের মধ্যে।

যদি আর এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে সোমবার রিজার্ভ দিনের খেলা শুরু হবে রবিবারের পর থেকে। সে ক্ষেত্রে ৫০ ওভারের ম্যাচ হিসাবেই শুরু হবে খেলা। রবিবারই ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। তার পরেও পাকিস্তানের ইনিংসে বৃষ্টি বাধা হলে, সোমবার ফের নতুন করে মাঠে নামতে হবে দুই দলকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 12 =