আয়োজক দেশকে হারিয়ে সুপার এইটে ভারত

টি-টোয়েন্টির মতো ফর্মাটে ক্যাচ ছাড়ার মানে যে ম্যাচ ছাড়া সেটা আরও একবার প্রমাণ হল বুধবার ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রর ম্যাচে। এদিন বিশ্বের এক নম্বর ও ১৭ নম্বর দল মুখোমুখি হয়। সবাই মনে করেছিলেন এক নম্বর দল হেসেখেলে জিতবে। বাস্তবে তা কিন্তু ঘটেনি। ১১ রানের টার্গেট তাড়া করতে নেমে প্রথমেই কোহলি গোল্ডেন ডাক এবং তারপরই রোহিত আউট হতে কপালে ভাঁজ পড়ে ভারতীয় শিবিরে। তবে সেষ পর্যন্ত সূ্র্যের কাঁধে ভর দিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত। শুধু তাই নয়, বিশ্বকাপে গ্রুপ এ থেকে প্রথম দল হিসেবে সুপার এইটেওঠাও নিশ্চিত করে।

এবারের বিশ্বকাপে আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র দুর্দান্ত পারফর্ম করছে। ভারতের বিরুদ্ধে অবশ্য অঘটন ঘটাতে পারেনি। সম্ভাবনা যে ছিল না, তা বলা যায় না। মার্কিন যুক্তরাষ্ট্র অনবদ্য পারফর্ম করলেও একটা ক্যাচ মিস, পাঁচ রান পেনাল্টি তাদের পিছিয়ে দেয়। অর্শদীপের কেরিয়ার সেরা বোলিং পারফরম্যান্সে ভারতকে ম্যাচে অ্যাডভান্টেজ রেখেছিল। ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ৪ উইকেট। তাঁর দুর্দান্ত বোলিংয়ের সৌজন্যে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সামনে টার্গেট রাখে ১১১ রানের। এখানে বলে রকা ভাল, এই মাঠে এর আগে সর্বাধিক ১০৭ রান তাড়া করে জেতার রেকর্ড ছিল যা ভাঙে বুধবার।

বোর্ডে ১১১ রানের টার্গেট থাকলেও এই পিচে ব্যাটারদের জন্য সহজ নয়। তার কারণ অসমান বাউন্স। অনেক ডেলিভারি হঠাৎ লাফিয়ে ওঠে। কিছু ডেলিভারি হাঁটুর নীচে। ভারতের রান তাড়ায় শুরুতেই জোড়া ধাক্কা। ভারতীয় ইনিংসের দ্বিতীয় ডেলিভারিতেই গোল্ডেন ডাক বিরাট কোহলি। কয়েক বলের ব্যবধানে আউট ভারত অধিনায়ক রোহিত শর্মা। দুই ওপেনার এবং অভিজ্ঞ ব্যাটারের উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। দুটি উইকেটই নেন ভারতীয় বংশোদ্ভূত বাঁ হাতি পেসার সৌরভ নেত্রভালকর। তাঁর হাতেই অবশ্য ম্যাচের রং বদলায়।

ইনিংসের মাঝপথে ভারতের স্কোর ছিল ৪৭-৩। আমেরিকার থেকে খুব একটা এগিয়ে ছিল না ভারত। সূর্যকুমার যাদব এবং শিবম দুবে দুর্দান্ত জুটি গড়েন। এর মধ্যেই ভারতীয় ইনিংসের ১৩তম ওভারে ডিপ পয়েন্টে সূর্যকুমার যাদবের ক্যাচ মিস করেন সৌরভ নেত্রভালকর। সে সময় ২২ রানে ব্যাট ছিলেন সূর্যকুমার যাদব। এরপর আর সুযোগ দেননি সূর্য। অপরাজিত হাফসেঞ্চুরির ইনিংসে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। ১৮.২ ওভারেই ৭ উইকেটের জয় ভারতের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 11 =