৩০০০ মিটার স্টিপলচেজ আর শটপাটে সোনা ভারতের

এশিয়াডে ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা জিতলেন ভারতের অবিনাশ সাবলে। তিনি এদিন গেমস রেকর্ড গড়ে ৮:১৯.৫৩ সেকেন্ডে শেষ করেন। এবারের এশিয়ান গেমসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে এটিই ভারতের প্রথম সোনা। এর আগে ২০১০ সালের এশিয়ান গেমসে মেয়েদের ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা জিতেছিলেন সুধা সিং। উল্লেখ্য, অবিনাশ চলতি বছরের জুলাইতে ভারতের প্রথম ট্র্যাক অ্যাথলিট হিসেবে প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জন করেন। অবিনাশ সাবলে এদিন যেন সোনার দরজা খুলে দিয়েছিলেন। ৩ হাজার মিটার স্টিপলচেজে সোনা জেতার আধঘণ্টার মধ্যে এশিয়ান গেমসের ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে এল দ্বিতীয় সোনা। গতবার শটপাটে যা করেছিলেন, এবারও তারই রিপ্লে হল যেন। জাকার্তা এশিয়ান গেমসে তেজিন্দর পাল সিং টুর সোনা জিতেছিলেন ২০.৭৫ মিটার থ্রো করে। নতুন গেমস রেকর্ডও ছিল তাঁর।এ বারও সোনা নিজের গলাতেই রাখলেন পঞ্জাবের তেজিন্দর। তবে

এদিন প্রথম দুটো থ্রো বাতিল হয়ে যায় ভারতের বাঁ হাতি শটপাটারের। ফলে একটু চাপে যে পড়ে গেছিলেন তা বলাই বাহুল্য। কিন্তু তৃতীয় থ্রোতে ১৯.২১ মিটার ছুড়েছিলেন। পরের থ্রোতেও তেজিন্দর আবার ২০ মিটারের বাধা পার করে ২০.০৬ মিটার থ্রো করেন। কিন্তু সেই থ্রোও যথেষ্ট ছিল না। সৌদি আরবের মহমেদ দাউদা টোলো চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছিলেন ২০.১৮ মিটার থ্রো করে। সোনা জিততে হাতে দুটো থ্রো ছিল তেজিন্দরের। চাপের মুখে পঞ্চম থ্রো আবার বাতিল হয়ে যায় তেজিন্দরের। তাতেও অবশ্য ঘাবড়াননি সোনার ছেলে। ২০.৩৬ মিটার থ্রো থেকে সোনা জেতেন তেজিন্দর।

তেজিন্দর এদিন ভারতের হয়ে ১৩তম সোনা জেতেন। ১৬টা রুপো ও ১৬টা ব্রোঞ্জ সহ মোট ৪৫টা পদক জিতল ভারত। গতবার এশিয়ান গেমসে ৭০টা পদক জিতেছিল ভারত। এবার সেই রেকর্ডও ছাপিয়ে যাওয়ার যেন ইঙ্গিত দিচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − seventeen =