অগ্নিবীর প্রকল্পের উন্নতিতে বেশ কিছু সুপারিশ ভারতীয় সেনাবাহিনীর

এবার অগ্নিবীর প্রকল্পের উন্নতির জন্য বেশ কিছু সুপারিশ করল ভারতীয় সেনাবাহিনী। সুপারিশের মধ্যে অন্যতম হল যারা ৪ বছর পূর্ণ করার পর নিয়মিত চাকরিতে যোগদান করেন তাদের পরিমাণ ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০-৭০ শতাংশে উন্নীত করা। প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পর এনডিএ জোট জেডিইউ এবং এলজেপি অগ্নিপথ প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করে। তারা সরকারকে এটি পর্যালোচনা করার আহ্বান জানায়। ভারতীয় সেনাবাহিনী এখন অগ্নিবীরদের মসৃণ অন্তর্ভুক্তি নিশ্চিত করতে এবং অপারেশনাল দক্ষতা বজায় রাখার জন্য একটি পর্যালোচনা পরিচালনা করে। সূত্রের খবর অনুযায়ী, অগ্নিপথ প্রকল্পের উপযোগিতা সশস্ত্র বাহিনী এবং প্রতিরক্ষা মন্ত্রক দ্বারা মূল্যায়ন করার পরই ভারতীয় সেনাবাহিনী চাকরির মেয়াদ ৪ বছর থেকে বাড়িয়ে ৭ থেকে ৮ বছর করার পরামর্শ দেওয়া হয়েছে।

উপরন্তু তারা প্রযুক্তিগত ক্ষেত্রে অগ্নিবীরদের প্রবেশের বয়স বাড়িয়ে ২৩ বছর করার সুপারিশও করা হয়েছে। পরামর্শ দেওয়া হয়েছে যে প্রশিক্ষণের সময় অক্ষমতার জন্য এক্স গ্রাসিয়া প্রদান করা উচিত এংব প্রস্থান ব্যবস্থাপনা একটি পেশাদার সংস্থা দ্বারা পরিচালিত হওয়া উচিত। সর্বোপরি এও পরামর্শ দেওযা হয়েছে, যদি কোনো অগ্নিবীর যুদ্ধে মারা যায় তাহলে তাদের পরিবারকে জীবিকা ভাতা দেওয়া উচিত।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, অগ্নিপথ প্রকল্পটি প্রাথমিকভাবে পেনশন বিল কমাতে এবং সশস্ত্র বাহিনীতে যুবকদের নিয়োগ বৃদ্ধির জন্য চালু করা হয়েছিল। তবে নতুন নিয়োগ পাওয়া সৈন্যদের মধ্যে প্রশিক্ষণ ও দক্ষতার অভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

অগ্নিপথ প্রকল্প থেকে নিয়োগ বন্ধ করা হলে ভারতীয় সেনাবাহিনী অফিসার পদের নীচের কর্মীদের উল্লেখযোগ্য ঘাটতির মুখোমুখি হতে হবে বলেও উল্লেখ করা হয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে এই ঘাটতি পূরণ করতে এক দশকের বেশি সময় লাগতে পারে। আর সেই কারণেই দ্রুত সৈন্যে নিয়োগ এবং ব্যাপক প্রশিক্ষণ প্রদানের জন্য অগ্নিপথ প্রকল্পের উন্নতির প্রয়োজন। এটি পেনশন বিল হ্রাস করার সময় অপারেশনাল সক্ষমতার সাথে আপোস না করে একটি তরুণ বাহিনী প্রোফাইল তৈরি করতে সাহায্য় করবে বলেও জানানো হয়েছে

পরিষেবার সময়কাল বাড়ানো এবং অন্তর্ভুক্তি শতাংশ বৃদ্ধি করে সেনাবাহিনীর লক্ষ্য হল যাতে অগ্নিবীররা পর্যাপ্ত অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ লাভ করে তা নিশ্চিত করা।

সবশেষে এও বলা হয়েছে,গ্নিপথ প্রকল্পের জন্য ভারতীয় সেনাবাহিনীর সুপারিশগুলি অপারেশনাল দক্ষতা বজায় রাখতে এবং নতুন নিয়োগকারীদের মধ্যে অভিজ্ঞতা এবং দক্ষতার অভাব সম্পর্কিত উদ্বেগগুলিকে মোকাবিলা করার জন্য অগ্নিবীরদের অন্তর্ভুক্তি এবং প্রশিক্ষণ বাড়ানোর উপর ফোকাস করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =