বন্দে ভারত সহ বেশ কিছু ট্রেনে কমছে এসি চেয়ার কারের ভাড়া

রেলযাত্রীদের জন্য বড়সড় স্বস্তির খবর। বেশ কিছু ট্রেনের এসি চেয়ার কার এবং একজিকিউটিভ ক্লাসে টিকিটের ভাড়া কমানোর সিদ্ধান্ত নিল রেলবোর্ড। যে ট্রেনগুলিতে ৫০ শতাংশের বেশি আসন খালি রয়েছে সেই সব ট্রেনে এই ছাড়ের সুবিধা পাবে বলে জানানো হয়েছে। নয়া যে সিদ্ধান্ত রেলমন্ত্রকের তরফ থেকে নেওয়া হয়েছে তাতে, ট্রেনে ওঠার পর টিটিইও এই ছাড় দিতে পারবে। পাশাপাশি রেল বোর্ডের তরফ থেকে এও জানানো হয়েছে, উৎসবের সময় এই ছাড়ের সুবিধা পাওয়া যাবে না। পাশাপাশি এ খবরও মিলছে যে, , রেলওয়ে বোর্ডের নির্দেশ অনুযায়ী সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত-এর ভাড়াও কমানো হবে। রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, যে বেসিক ভাড়ায় রেলওয়ে থেকে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। অন্য চার্জ আগের মতোই প্রযোজ্য হচ্ছে। অবিলম্বে এই নির্দেশ অনুযায়ী কাজ করতে বলা হয়েছে বিভিন্ন রেলওয়ে জোনকে। তবে ইতিমধ্যে বুক করা টিকিটের যাত্রীদের কোন টাকা ফেরত দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

রেল মন্ত্রকের এই ডিসকাউন্ট স্কিমটি বন্দে ভারত, শতাব্দী এবং ভিস্তাডোম কোচ-সহ সমস্ত ট্রেনের এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যদি যাত্রার সময় যেকোন স্ট্রেচে তৎকাল অপশন নেওয়া হয়, তাহলে সেই সময়ে সুবিধা পাওয়া যাবে না। অন্য প্রয়োজনীয় চার্জ যেমন জিএসটি, সুপার ফাস্ট সারচার্জ, রিজার্ভেশন চার্জ আলাদাভাবে ধার্য করা হবে। রেলের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়ার কারণ, বেশ কিছু রুটের বন্দে ভারত ট্রেনে বেশ কিছু সিট খালি থাকার খবর সামনে এসেছে। রিপোর্টে বলা হয়েছে, বেশ কিছু বন্দে ভারতে ৫০ শতাংশও সিট রিজার্ভ হচ্ছে না।

একটি রিপোর্টে আলাদা ভাবে দাবি করা হয়েছে, যে ইন্দোর- ভোপাল, ভোপাল- জব্বলপুর এবং নাগপুর- বিলাসপুরের মতো বন্দে ভারত ট্রেনের ভাড়া পর্যালোচনা করা হচ্ছে। কারণ এসব ট্রেনের সিট অধিকাংশই খালি থাকছে। ওই রিপোর্টেই জুন পর্যন্ত তথ্য দিয়ে বলা হয়েছে, ভোপাল-ইন্দোর বন্দে ভারত ট্রেনে মাত্র ২৯ শতাংশ সিট রিজার্ভ হয়েছিল। ইন্দোর-ভোপাল ট্রেনে ২১ শতাংশ সিট রিজার্ভ রেকর্ড হয়েছে। এই রুটে ট্রেনে এসি চেয়ার কারের ভাড়া রয়েছে ৯৫০ টাকা ও এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া ১৫২৫ টাকা। সূত্রের খবর, এই ভাড়াও কমানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 7 =