ভারতীয় রেলে য়াত্রী স্বাচ্ছন্দ্যে রয়েছে বেশ কিছু নিয়ম, কোনও ট্যুরের আগে জেনে নিন

ভারতীয় রেলওয়ে কিছু নিয়ম তৈরি করেছে যাতে কোনও যাত্রীকে ট্রেনে যাতায়াতের সময় কোনও সমস্যার সম্মুখীন হতে না হয়। আর এই নিয়মগুলি সম্পর্কে অধিকাংশ মানুষই জানেন না। যেমন তার মধ্যে একটি হল যদি একজন ব্যক্তি তাঁর বোর্ডিং পয়েন্ট থেকে ট্রেন ধরতে সক্ষম না হন, তাহলে পরবর্তী দুটি স্টপ পর্যন্ত তিনি ট্রেনটি ধরতে পারবেন। অন্যদিকে, যদি কোনও ব্যক্তির ট্রেনের দীর্ঘ যাত্রা শেষ করতে অসুবিধা হয় তবে সে ভেঙে ভেঙে যাত্রা করার সিদ্ধান্ত নিতে পারে। নিয়মগুলি বেশ আকর্ষণীয় এবং উপকারী।

ভারতীয় রেলের এই নিয়মগুলিতে বলা আছে , ট্রেনে যাওয়ার পথে আমরা সাধারণত নিজেদের গন্তব্যে নেমে যাই। তবে কেউ যদি কখনও গন্তব্য পেরিয়ে আরও কিছুটা পথ যেতে চান কিংবা নির্দিষ্ট স্টপে নামতে ভুলে যান, তাহলেও তা তিনি করতেই পারেন। তবে এর জন্য টিকিট কালেক্টরের সঙ্গে কথা বলতে হবে। তিনি একটি আগাম টিকিট করে দেবেন। যাত্রীকে শুধু নিজের কোচ পরিবর্তন করতে হতে পারে।

যদি কোনও যাত্রী তাঁর ট্রেন মিস করেন, তাহলে তিনি পরবর্তী দুটি স্টেশন পর্যন্ত তা ধরতে পারবেন। রেলের নিয়ম অনুসারে, পরবর্তী দুটি স্টেশন পর্যন্ত টিটিই কাউকে সংরক্ষিত ট্রেনের টিকিট দিতে পারেন না।  যাইহোক, যখন ট্রেনটি দুটি স্টেশনের মধ্য দিয়ে যায়, তখন টিটিই আরএসি এবং পিএনআর স্ট্যাটাস সহ একজন যাত্রীকে একটি আসন বরাদ্দ করতে পারেন। এটাও হয়তো অনেকেই হয়তো জানেন না, কেউ চাইলে ৫০০ কিলোমিটার ভ্রমণের মধ্যে একটি রুটে ব্রেক জার্নি করতে পারেন। প্রারম্ভিক স্টেশন থেকে ৫০০ কিলোমিটার দূরত্ব কভার না হওয়া পর্যন্ত অবশ্য প্রথম যাত্রা থেকে বিরতি নেওয়া যায় না। ১০০০ কিলোমিটারের বেশি যাত্রার জন্য দুটি ব্রেক জার্নি অনুমোদিত। অর্থাৎ, কেউ যদি দীর্ঘ দূরত্বে ভ্রমণ করেন, তাহলেও তিনি ট্রেনে ওঠার তারিখ বাদ দিয়ে দুই দিন পর্যন্ত বিরতি নিতে পারেন। তবে এই নিয়ম শতাব্দী, রাজধানী এবং জনশতাব্দী এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনগুলিতে প্রযোজ্য নয়।

এর পাশাপাশি এ নিয়মও রয়েছে যে, কারও টিকিট ওয়েটিং লিস্টে থাকলেও তিনি ভ্রমণ করতে পারবেন। তার জন্য শুধু যাত্রীকে পিআরএস কাউন্টার থেকে একটা টিকিট কিনে নিতে হবে। তবে ই-টিকিট সহ যাত্রীকে ওয়েটিং লিস্ট সহ ট্রেনে উঠতে দেওয়া হয় না। আরও একটি নিয়ম রয়েছে ভারতীয় রেলে। যা যাত্রীর ভ্রমণকে ফ্লেক্সিবল করতে খুবই কাজের। ধরুন আপনি পর্যটনের জন্য একটি বিখ্যাত সাইটে ভ্রমণ করবেন। তাহলে আপনি একটি সার্কুলার ভ্রমণ টিকিট নিতে পারেন। এটি যে কোনও বিভাগের জন্য জারি করা যেতে পারে। তার আগে যাত্রীকে তাঁর ভ্রমণের পরিকল্পনা সম্পর্কে জোনাল রেলওয়েকে জানিয়ে একটি সার্কুলার ভ্রমণের টিকিট বুক করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − four =