প্রবীণ নাগরিকদের ছাড় ফেরাচ্ছে না রেল

সামনেই লোকসভা নির্বাচন। এই পরিস্থিতিতে অনেকেই মনে করছিলেন যে ভারতীয় রেল প্রবীণ নাগরিকদের জন্য দেওয়া টিকিটে ছাড় ফিরিয়ে আনবে। কিন্তু সব জল্পনা শেষ করে রেল মন্ত্রকের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, প্রবীণ নাগরিক সহ রেলযাত্রীদের বিভিন্ন বিভাগে টিকিট ছাড় ফেরানোর কথা ভাবছে না ভারতীয় রেল। যার ফলে দেশের কয়ক কোটি প্রবীণ রেলযাত্রীর টিকিটের টাকায় ছাড় পাওয়ার সম্ভাবনা আপাতত নেই বললেই চলে। পাশাপাশি রেল মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয় যে প্রবীণ নাগরিক সহ রেলযাত্রীদের বিভিন্ন বিভাগে টিকিট ছাড় ফেরানোর বিষয় কোনও আপডেট নেই। এই বিষয় কোনও রকমের পরিকল্পনাও করছে না রেল।

তবে ভারতীয় রেল এখনও সরকারি ভাবে জানায়নি যে রেলে টিকিটে ছাড়ের ব্যবস্থা বন্ধ করে দেওয়া হচ্ছে কি না। তবে ভারতীয় রেলের তথ্য অনুযায়ী ২০১৯-২০ আর্থিক বছরে প্রায় ১২ কোটি প্রবীণ নাগরিক যাত্রী ট্রেনের টিকিটে ছাড় পেয়েছেন। যার ফলে প্রায় ১৫০০ কোটি টাকারও বেশি রাজস্ব ক্ষতি হয়েছে ভারতীয় রেলের। রেল সূত্রের দাবি,  এই পরিস্থিতিতে টিকিটে ছাড়ের ব্যবস্থা শুরু হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। লোকসভা নির্বাচনের দিকে তাকিয়েও কেন্দ্র সরকারের এই বিষয় কোনও পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা প্রায় নেই।

তবে ভারতের বুলেট ট্রেন প্রকল্প সম্পর্কেও বড় আপডেট এসেছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় একটি লিখিত উত্তরে বলেছেন যে জাতীয় রেল পরিকল্পনা (এনআরপি) অনুযায়ী দেশে ৭টি উচ্চ গতির রেল নেটওয়ার্ক তৈরি করা হবে। এই বিষয় ৭টি সম্ভাব্য রুটের রূপরেখাও দেওয়া হয়েছে। এই ৭টি বুলেট প্রকল্পের পরিষেবা শুরু হলে দেশের পরিবহণ ব্যবস্থা আরও দ্রুত হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − three =