গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ার অন্যতম কারণ খুঁজে পেলেন তদন্তকারীরা

গার্ডেনরিচের ঘটনায় বিপর্যয়ের অন্যতম কারণ খুঁজে পেলেন তদন্তকারীরা। তাতে ত্রুটিযুক্ত পিলার নির্মাণ অন্যতম কারণ হিসেবে চিহ্নিত হয়েছে। পিলারের ভার ডিস্ট্রিবিউশনে সমস্যা ছিল বলেই ধরা পড়েছে পুলিশের প্রাথমিক তদন্তে। প্রথমিক তদন্তের পর যা জানা যাচ্ছে, তাতে পিলার নির্মাণে ভিন্ন মাপের লোহার রড ব্যবহার করা হয়েছিল এমনই প্রমাণ মিলেছে। খুব স্পষ্ট ভাবে বললে, একই পিলারের মধ্যে আট ইঞ্চি এবং দশ ইঞ্চি রড ব্যবহার করার প্রমাণ পেয়েছেন তদন্তকারীরা। প্রাথমিকভাবে বাড়ি ভেঙে পড়ার ঘটনায় প্রাথমিকভাবে জানা গিয়েছিল, ভবন নির্মাণের জন্য দোতলার ভিত ছিল। তার ওপর আরও তিনটি তলা নির্মাণ করা হয়েছিল। তাতেই বিপর্যয়। এরপর এবার সামনে এল নতুন এই তথ্য।

এদিকে এই বহুতল নির্মাণে ৭ থেকে ৮টি পিলার ছিল। বেশিরভাগ ক্ষেত্রেই একই ত্রুটি ধরা পড়েছে। ইঞ্জিনিয়ারদের বক্তব্য, যে কোনও নির্মাণের ক্ষেত্রে পিলার বা বিম ঢালাই করতে হলে বহুতলের উচ্চতা অনুযায়ী একই মাপের রড দেওয়া হয়। যা এক্ষেত্রে কর হয়নি।

গার্ডেনরিচে নির্মীয়মান বাড়ি ভাঙার ঘটনায় একদিকে যেমন একের পর এক বিস্ফোরক অভিযোগ সামনে এসেছে ঠিক এর পাশাপাশি বেআইনি নির্মাণের পিছনে কাউন্সিলরের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। যদিও কাউন্সিলর নিজের ঘাড় থেকে দায় ঠেলেছেন পুরকর্তা. ইঞ্জিনিয়ারদের দিকেই। মেয়রও কার্যত একই কথা বলেছেন। গার্ডেনরিচের বিল্ডিং ভেঙে পড়ায় ঘটনায় ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + thirteen =