দলের প্রতিষ্ঠা বার্ষিকীতে ভিক্টোরিয়া হাউজের সামনে সভা করতে চেয়ে হাইকোর্টে আইএসএফ

রাজ্য রাজনীতিতে বর্তমানে তৃণমূল-বিজেপি-বাম-কংগ্রেসের পাশাপাশি সাম্প্রতিক কালে যে রাজনৈতিক দলটি চর্চার মধ্যে সেটি হল আইএসএফ বা ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট। এটির জন্ম বেশি দিন আগে না হলেও বঙ্গ রাজনীতিতে বিশেষ একটি জায়গা তৈরি করেছে ইতিমধ্যেই। প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনের ঠিক আগেই তৈরি হয় এই ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট। এদিকে এই আইএসএফ-এর প্রতিষ্ঠা দিবস সামনেই। ২১ জানুয়ারি। দলের প্রতিষ্ঠার তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে ধর্মতলায় ভিক্টোরিয়া হাউজের সামনে সভা করতে চায় আইএসএফ। ভিক্টোরিয়া হাউজের সামনে সভা করতে চেয়ে পুলিশের কাছে আইএসএফের তরফ থেকে আবেদন করা হলেও করেছিল সেই আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই ভিক্টোরিয়া হাউজের সামনেই তৃণমূলের একুশে জুলাইয়ের সভা আয়োজিত হয়। এমন অবস্থায় ভিক্টোরিয়া হাউজের সামনে সভা করতে চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল আইএসএফ।

এদিকে সূত্রে খবর, পুলিশের তরফে সভার আবেদন খারিজ করার সময় যুক্ত দেখানো হয়েছে, গত বছরের সভায় গোলমালের বিষয়ে। পুলিশের যুক্তি, গত বছর রানি রাসমণি রোডে আইএসএফ-এর সভা ঘিরে গন্ডগোল হয়েছিল। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছিল। সেই কারণে এবার সভার অনুমতি দেওয়া যাবে বলে পুলিশের যুক্তি। আইএসএফ তাই এবার নিজেদের প্রতিষ্ঠা দিবসের সভা করতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে। আদালত জানতে চেয়েছে, ওই জায়গায় কোনও সভা হয় কি না। জবাবে আইনজীবী জানান, প্রতি বছর সেখানে তৃণমূল একুশে জুলাইয়ের সভা করে। আইনজীবীর বক্তব্য শোনার পর হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত এই নিয়ে আইএসএফ-কে মামলা দায়ের করার অনুমতি দেন। আদালত সূত্রে খবর, বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, এর আগে গত বছরের নভেম্বরে ধর্মতলায় বিজেপির সভা নিয়েও আপত্তি জানিয়েছিল রাজ্য। সেই মামলাও গিয়েছিল হাইকোর্টে। শেষ পর্যন্ত আদালতের নির্দেশ দিয়েছিল, ধর্মতলায় সভা করতে পারবে বিজেপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 1 =