সকাল থেকে বৃষ্টি শুরু কলকাতায়, এখনই বর্ষার দেখা মিলছে না দক্ষিণবঙ্গে

সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু ঝড় বৃষ্টি। সকালে কলকাতার আকাশ পরিষ্কার থাকলেও হঠাৎ করে আকাশের মুখ ভার। শুরু হয় বৃষ্টি। সঙ্গে হালকা হাওয়া। এই বৃষ্টির পরেই প্রশ্ন, এটাই কি দক্ষিণবঙ্গে বর্ষার আগমন। এদিকে মৌসুমী বায়ু আইএমডি-র লেটেস্ট ওয়েদার আপডেট অনুসারে এখনও হলদিয়াতেই আটকে রয়েছে। তবে সাময়িক স্বস্তির এই বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতেই বৃহস্পতিবার ও শুক্রবার জারি থাকবে। তবে সঙ্গে এও জানানো হয়েছে, এই দুদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের অস্বস্তি কমবে না। বৃষ্টি কমলেই ফের উষ্ণতা ও আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। ফলে মৌসুমী বায়ু পুরো দক্ষিণবঙ্গে প্রবেশ না করা পর্যন্ত বর্ষার দেখা মিলছে না কলকাতা সহ দক্ষিণবঙ্গে।

এদিকে দক্ষিণবঙ্গে অস্থির করা অস্বস্তির মধ্যে বৃষ্টির কথা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এরই মধ্যে আশার কথা শোনাচ্ছে আবহাওয়া দফতরের ওয়েদার আপডেট। আগামী ৪৮ ঘণ্টায়  কলকাতায় বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে, ঘণ্টায় ৩০- ৪০ কিমি প্রতি ঘণ্টা গতিতে বয়ে যাবে ঝড়। সঙ্গে ইতঃস্তত, বিক্ষিপ্ত বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ এই পরিস্থিতি আগামী ৪৮ ঘণ্টার জন্য জারি থাকবে হাওড়া , হুগলিতেও। এদিকে ইয়েলো অ্যালার্ট জারি থাকছে উত্তর  ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে আগামী ৪৮ ঘণ্টায় এই পরিস্থিতি জারি থাকবে। এই সবকটি জেলাতেই আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা জারি থাকছে৷ জারি রয়েছে ইয়েলো অ্যালার্ট৷ ৩০-৪০ কিমি প্রতি ঘণ্টা গতিতে বইবে ঝোড়ো হাওয়া। বৃষ্টিও হবে ইতঃস্তত বিক্ষিপ্তভাবে।

তবে সকাল থেকেই বৃষ্টি চলছে উত্তরের বেশ কিছু জেলায়। বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে উত্তরের উপরের দিকের পাঁচ জেলায়। তার মধ্যে রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে এই দুই পার্বত্য জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প আসার কারণে উত্তরবঙ্গের কোনও কোনও জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। যে কারণে পাহাড়ি এলাকার জন্য ধসের বাড়তি সতর্কবার্তাও দেওয়া হয়েছে। এছাড়া নদীগুলির জলস্তর বৃদ্ধির কথাও বলা হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে। উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার দার্জিলিং ও কালিম্পং-এ প্রবল বৃষ্টির সম্ভাবনায় সতর্কতা জারি করা হয়েছে। এই একই সময়ে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার উত্তরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে আইএমডি-র তরফে জানানো হয়েছে, মণিপুরের উপর দিয়ে বিস্তৃত সাইক্লোনিক সার্কুলেশনের মধ্যে দিয়ে ট্রফ বিছিয়ে রয়েছে৷ এটি লোয়ার ট্রপোস্ফিয়ার লেভেলে বিস্তৃত রয়েছে৷ এর জেরে এখনও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর বঙ্গোপসাগর শাখা থেকে প্রবল বেগে জলীয়বাষ্প ঢুকছে পশ্চিমবঙ্গে৷ পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেটে দক্ষিণবঙ্গের হলদিয়াতেই আটকে রয়েছে মৌসুমী বায়ু। যদিও এই অবস্থানে অনেকদিন মৌসুমী বায়ু এই পর্যন্ত প্রবেশ করে গেলেও দক্ষিণবঙ্গের বাকি এলাকায় অর্থাৎ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এই মৌসুমী বায়ু আর অগ্রসর হচ্ছে না। তবে তা এগোনোর পরিস্থিতি পুরোপুরি তৈরি হয়ে রয়েছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 18 =