বর্ষায় যে সব খাবার এড়িয়ে চলাই মঙ্গল

বর্ষাকাল মানেই জল জমা, ভাইরাস-ব্যাকটেরিয়া ঘটিত রোগের সম্ভাবনা বৃদ্ধি। সঙ্গে ডেঙ্গি, ম্যালেরিয়া আর পেটের অসুখ তো আছেই। খাবারে একটু এদিক থেকে ও দিক হলেই মুশকিল। ফুড পয়জ়ন, ডায়েরিয়া, বদহজম যখন-তখন হতে পারে। তাই সতর্ক থাকা খুবই জরুরি। এমন কিছু খাবার রয়েছে যেগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। যেমন,

ভাজাভুজি- বৃষ্টির দিনে তেলেভাজা, পকোড়ার মতো খাবার খেতে ভালই লাগে। তবে অতিরিক্ত পরিমাণে খেলেহজমের গণ্ডগোল হতে পারে।

চিনি- বর্ষাকাল বলে নয়, বেশি চিনি খাওয়ার অভ্যাস কখনওই ভাল নয়। তবে বর্ষার সময় চায়ে চিনি খাওয়ার পরিমাণ তুলনায় কমাতে পারলে ভালই। সেই সঙ্গে মিষ্টি জাতীয় খাবারও কম খাওয়া ভাল। চকোলেট, লজেন্স, কেক, মিষ্টি খেতে পছন্দ করলেও এগুলো যত এড়িয়ে চলবেন, ততই সুস্থ থাকবেন।

অ্যালকোহল- মদ্যপান শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। অ্যালকোহল রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে সহজেই কাবু করে ফেলে বিভিন্ন রোগ।

প্রক্রিয়াজাত মাংস- বর্ষাকালে সকাল সকাল হেঁশেলে ঢুকতে পছন্দ করেন না অনেকেই। তাই বাড়িতে মজুত করে রাখেন সসেজ, সালামি, হটডগের মতো খাবার। তবে এই ধরনের প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ভাল নয়। বিশেষ করে বর্ষাকালে এড়িয়ে চলাই ভাল।

কফি- বর্ষার দিনে কফির কাপে চুমুক দেওয়ার মজাই আলাদ। কিন্তু কফি বর্ষায় যত কম খাওয়া যায়, ততই ভাল। অত্যধিক ক্যাফিন ঘুমের ব্যাঘাত ঘটায়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। সহজেই অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − one =