গমের রুটি খাওয়া জরুরি

গমের রুটি সাধারণত বেশিরভাগ মানুষের দৈনন্দিন খাদ্য। খুব কম মানুষই আছেন যারা গমের রুটি খান না।  তবে অনেকেই আছেন যারা বিশ্বাস করেন যে গমে গ্লুটেন থাকে,যে কারণে গমের রুটি খাওয়া উচিত নয়। কিছু  মানুষ বিশ্বাস করেন যে গমের রুটি স্বাস্থ্যের জন্য উপকারী। নানা মুনির নানা মত। তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠবে কী করা উচিত।
এই বিষয়ে পুষ্টিবিদরা জানাচ্ছেন, গম মোটেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। এতে উপস্থিত গ্লুটেন এক ধরনের প্রোটিন যা সাধারণ মানুষের জন্য কোনওভাবেই ক্ষতিকর নয়। তবে এটি সেই সমস্ত মানুষ এড়িয়ে চলবেন যারা কিছু গুরুতর অসুস্থতায় ভুগছেন এবং ডাক্তার যাঁদের গ্লুটেন জাতীয় খাবার খেতে বারণ করেছেন। একইসঙ্গে তাঁরা এও জানাচ্ছেন, যদি দিনে তিন থেকে চারবার খাবার খান এবং প্রতিবার মাত্র তিন থেকে চার কিংবা পাঁচটি গমের রুটি খান তবে তা ঠিক নয়। কারণ অতিরিক্ত কিছুই খারাপ এবং তা ক্ষতিকারক হয়ে উঠতে পারে। এমন পরিস্থিতিতে আপনার সুষম খাদ্য গ্রহণ করা জরুরি।
একইসঙ্গে তাঁরা এও জানাচ্ছেন, গম অনেক পুষ্টিগুণে ভরপুর। এতে পটাসিয়াম,ফোলেট,ভিটামিন বি6,ভিটামিন বি12,ফাইবার, আয়রন,ক্যালসিয়াম,কার্বোহাইড্রেট, প্রোটিন এবং সোডিয়াম সহ আরও অনেক পুষ্টি রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। ফলে এক মাস বা তার বেশি সময় ধরে গমের রুটি না খেলে এই সমস্যাগুলো হতে পারে। শরীরের এনার্জি লেভেল কমে যেতে পারে। এর পাশাপাশি রক্তশূন্যতা,ত্বকে ফুসকুড়ি,ঠোঁট ফাটা,মেজাজের পরিবর্তন,রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া এবং হাড়ের দুর্বলতার মতো সমস্যাও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =