শ্রমিকদের জন্য ফিরতে চলেছে ‘জনতা এক্সপ্রেস’

আমজনতাকে আরও বেশি এবং উন্নতানের পরিষেবা দেওযার জন্য ভারতীয় রেলের তরফ থেকে নেওযা হচ্ছে নানা সদর্থক পদক্ষেপ। এবার সেই তালিকায় যোগ হতে চলেছে ২৬ কোচের ট্রেন। ভারতীয় রেলওয়ের তরফ থেকে বিষয়টি নিয়ে এখনও খোলসা না করা হলেও জল্পনা মোতাবেক শীঘ্রই এমন ট্রেন আনতে পারে ভারতীয় রেলওয়ে।

সূত্রের দাবি, এই ট্রেন মূলত পরিযায়ী শ্রমিক ও স্বল্প আয়ের মানুষের কথা মাথায় রেখে তৈরি করা হচ্ছে। বন্দে ভারতের মতো সুপার লাক্সারি ট্রেন যখন উচ্চ-মধ্যবিত্তদের যাত্রা সহজতর করে তুলছে, তেমনই এক প্রেক্ষাপটে মধ্যবিত্তের স্বপ্ন সফরকে সত্যি করে তুলতে আনা হচ্ছে এই বিশেষ ট্রেন। সূত্রের খবর, রেলের প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী এই ট্রেনে ২২ থেকে ২৬টি কোচ থাকবে। ট্রেনে কোচের সংখ্যা বেশি থাকায় লোকেরা সহজেই কনফার্ম টিকিট পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। রেলসূত্রে দাবি, এই ট্রেনগুলো উৎসবের মরশুমে যেমন চলবে, তেমনই সারা বছর ধরেই চালানো হবে।

অনেকেই মনে করছেন, একসময় যে ট্রেন চলতো জনতা এক্সপ্রেস নামে এবার সেই ‘জনতা এক্সপ্রেস’কেই পুনরায় চালু করার পথে হাঁটছে রেল। এই ট্রেনগুলি বিশেষভাবে শ্রমিকদের জন্যই চালানো হচ্ছে। যে সব রুটে শ্রমিকের আনাগোনা বেশি, সেসব রুটেই এই ট্রেন বেশি চালানো হবে বলে দাবি করা হচ্ছে।এই ট্রেনগুলিতে থাকবে শুধুমাত্র স্লিপার এবং জেনারেল কোচ। ফলে এসব ট্রেনের ভাড়া সাধারণ ট্রেনের চেয়ে কম হবে বলে মনে করা হচ্ছে। সূত্রে এ খবরও মিলছে, যে সব শহরে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা বেশি সেই সব রুটে এই ট্রেন চালানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × five =