ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ দেখে খুশি জাপানি সংস্থা জিকা

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের দ্বিতীয় দফার জন্য ৭৬৮ কোটি টাকা দিতে আগেই রাজি হয়েছিল জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি অর্থাৎ জিকা। শুক্রবার শহরে আসে এই জেআইসিএ-এর এক প্রতিনিধি দল।

ইস্ট-ওয়েস্ট প্রকল্পে ঋণ দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি। যদিও প্রকল্পের গতি না থাকায় টাকা দিতে নিমরাজি ছিল সংস্থাটি। রাজ্য এবং কেন্দ্রের সমস্যা মেটায় এবার প্রকল্প এলাকা পরিদর্শন করে গেলেন জিকার ভারতীয় প্রধান। এদিকে এই প্রকল্পে কাজ এগিয়ে গিয়েছে অনেকটাই। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ অবধি মেট্রো প্রকল্প চালু হয়েছে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড কাজ শেষের অপেক্ষায়। বউবাজার সমস্যাও মেটার মুখে। ফলে কাজ দেখে খুশি জিকার প্রতিনিধিরাও। কাজের অগ্রগতি দেখে  রাজ্যের প্রশংসা করেন জিকার প্রধানও। পাশাপাশি কেএমআরসিএল কর্তাদের সঙ্গেও বৈঠক করে ওই প্রতিনিধি দল।

মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন ঘোষণা করা হয়েছিল ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের। এর পর মমতা মুখ্যমন্ত্রী হন। তবে এখনও ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ সম্পন্ন হয়নি।  বিগত কয়েক বছরে দ্রুত গতিতে এগিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ। প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরেই ধাপে ধাপে বেড়েছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেডের জন্য বরাদ্দ। ২০২০-২১ অর্থবর্ষে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশনের জন্য বরাদ্দ ছিল ৮০০ কোটি টাকা। চলতি অর্থবর্ষে সেই বরাদ্দ বেড়ে হয় ৯০০ কোটি টাকা। আর আগামী অর্থবর্ষের জন্য এই বরাদ্দ আরও বেড়ে হল ১১০০ কোটি টাকা। আগামী বছরই সম্পূর্ণ রুটে চালু হয়ে যাবে এই ইস্ট ওয়েস্ট মেট্রো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + two =