আইনজীবীদের ক্ষোভের মুখে কপিল সিব্বল

এবার আইনজীবীদেরই ক্ষোভের মুখে কপিল সিব্বল। সুপ্রিম কোর্টের ‘বার অ্যাসোসিয়েশনে’র সভাপতি হিসেবে এবার অনাস্থার মুখোমুখি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে আরজি কর ঘটনার প্রেক্ষিতে। কারণ, গত ২১ অগাস্ট আরজি করের ঘটনা নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছেন সিব্বল। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের তরফে সেই বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, চিকিৎসকদের নিরাপত্তার স্বার্থে সুপ্রিম কোর্ট যে পদক্ষেপ করেছে, তা ঐতিহাসিক। তিনি আরও লিখেছেন, আরজি কর মেডিক্যাল কলেজে যা হয়েছে, তা অস্থির পরিস্থিতির ইঙ্গিত দেয়। এমন ঘটনা যাতে আর দেশে না ঘটে, সেই বার্তাও দিয়েছেন তিনি। সব শেষে তিনি লিখেছেন, ‘সিবিআই ঘটনার তদন্ত করছে। আশা করি ন্যায়বিচার পাবেন নির্যাতিতা। শাস্তি হবে অভিযুক্তের।’

এখানেই সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ কমিটির একাধিক সদস্যের অভিযোগ, আরজি করের ঘটনা নিয়ে কোনও সদস্যের সঙ্গে আলোচনা ছাড়াই একতরফা একটি বিবৃতি প্রকাশ করেছেন সিব্বল। বার অ্যাসোসিয়েশনের লেটার হেড ব্যবহার করে কেন তিনি নিজের বক্তব্য প্রকাশ করলেন, তা নিয়েও প্রশ্ন উঠেছে। এরই পাশাপাশি আইনজীবীদের দাবি, সিব্বলের ওই বিবৃতিতে আরজি করের ধর্ষণ-কাণ্ডকে দেশের অন্যান্য প্রান্তের নারী নির্যাতনের ঘটনার সঙ্গে এক পংক্তিতে রেখে ঘটনার সরলীকরণ করা হয়েছে। আইনজীবীদের একাংশের বক্তব্য, এই ঘটনা শুধুমাত্র চিকিৎসকদের উদ্বেগের বিষয় নয়, দেশের প্রতি বাবা-মা, এমনকী বারের সব সদস্যেরও উদ্বেগের কারণ। এই বিবৃতিতে সেই ঘটনাকে ছোট করা হয়েছে।

এছাড়াও একদিকে এই মামলায় পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী হিসেবে লড়ছেন সিব্বল, অন্যদিকে বিবৃতি দিয়ে অভিযুক্তের শাস্তির দাবি জানাচ্ছেন তিনি। এতে ‘কনফ্লিক্ট অব ইন্টারেস্ট’ অর্থাৎ স্বার্থের সংঘাত তৈরি হচ্ছে বলে দাবি করেছেন আইনজীবীদের একাংশ। বার অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি তথা বিশিষ্ট আইনজীবী ড. আদিশ সি আগরওয়াল চিঠি দিয়ে জানিয়েছেন, ৭২ ঘণ্টার মধ্যে বিবৃতি প্রত্যাহার করতে হবে ও বারের সব সদস্যের কাছে ক্ষমা চাইতে হবে কপিল সিব্বলকে। অন্যথায় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি পদে সিব্বলের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে বলে উল্লেখ করেন তিনি। এই অভিযোগের প্রেক্ষিতে কপিল সিব্বল কী পদক্ষেপ করেন, আইনজীবী ও রাজনৈতিক মহলের নজর সেদিকেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − seven =