শান্ত থাকুন, কোনও সাম্প্রদায়িকতামূলক আচরণ করবেন নাঃ মমতা

‘আপানারা শান্ত থাকুন। কোনও সাম্প্রদায়িকতামূলক আচরণ করবেন না। আইন হাতে তুলে নেবেন না। ভারত সরকার যে ভাবে বলবে আমরা সেই অনুযায়ী কাজ করব।‘এর পাশাপাশি সব রাজনৈতিক দল বিশেষ করে বিজেপির উদ্দেশ্যেও বার্তা দিতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। মমতা এদিন বলেন, ‘সব রাজনৈতিক দলের নেতাদের অনুরোধ করছি, দয়া করে করে এমন কোনও কিছু পোস্ট করবেন না যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি এখানে নষ্ট হয়। সব দলের নেতাদের বলব এটা দেশের উপর ছেড়ে দিন। আপনারা এমন কোনও কমেন্ট করবেন না যাতে হিংসা ছড়াতে পারে। সকলেই আমাদের ভাইবোন।’ কারণ, অশান্ত বাংলাদেশ। পদত্যাগ করছেন সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যেই দেশ ছেড়েছেন তিনি। অশান্ত বাংলাদেশের ঢেউ এপাড় বাংলাতেও পড়েছে। কলকাতার মারক্যুইস স্ট্রিটে থাকা বাংলাদেশি নাগরিকরা পথে নেমেছেন। শহর কলকাতার বুকে কার্যত উল্লাসের ছবি। এই পরিস্থিতিতে বার্তা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শান্ত থাকার বার্তা দিলেন তিনি। প্ররোচনায় পা না দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এ দিন কার্যত হাত জোড় করে মুখ্যমন্ত্রী জানান, ‘বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিঘ্ন। কিন্তু সেটা নিয়ে পোস্ট করতে গিয়ে এমন কিছু পোস্ট করবেন না বা বলবেন না যাতে বাংলার শান্তি বিনষ্ট হতে পারে।’ এর পাশাপাশি বিজেপি নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘বিজেপি নেতাদের কেউ কেউ পোস্ট করছেন। আমি আমাদের নেতাদেরও বলব কেউ কোনও পোস্টে যাবেন না।’ একইসঙ্গে মুখ্যমন্ত্রী এদিন এও বলেন, ‘নেতাদের সঙ্গে জনগণকেও বলব শান্তি রক্ষা করুন। ভারতও একটা দেশ। বাংলাদেশও একটা রাষ্ট্র। আমার প্রতিবেশীর যদি কিছু হয় তাঁর একটা প্রভাব পাশের রাজ্যে পড়ে। সেক্ষেত্রে শান্ত থেকে পরিস্থিতি দেখে রাখতে হবে।’

উল্লেখ্য, দলীয় স্তরেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নেতৃত্বদের পৌঁছে দিয়েছেন যাতে এলাকা শান্ত থাকে। কোথাও কোনও রকম কোনও উত্তেজনায় যাতে কেউ পা না দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 6 =