আজ আইপিএল ফাইনালে মুখোমুখি কেকেআর আর সানরাইজার্স

আজ আইপিএল-এর ফাইনালে মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদ। এই ফাইন্যাল ম্যাচ হবে চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে। শ্রেয়স আইয়ারের নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স প্রথম কোয়ালিফায়ার ম্যাচে হায়দরাবাদকে হারিয়ে ফাইনালের টিকিট কনফার্ম করে ফেলেছিল। অন্যদিকে, প্যাট কামিন্সের নেতৃত্বে সানরাইজার্স হায়দরাবাদ দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে। এবার দেখে নেওযা যাক কেকেআর বনাম হায়দরাবাদ হেড টু হেড পরিসংখ্যান।

আইপিএল টুর্নামেন্টে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের পাল্লা বরাবরই যথেষ্ট ভারী। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এই দুই দলের মধ্যে মোট ২৭টি ম্যাচ হয়েছে। যার মধ্যে কলকাতা নাইট রাইডার্স জিতেছে ১৮টি ম্যাচে আর সানরাইজার্স হায়দরাবাদ মাত্র ৯ টি ম্যাচে। এছাড়া হায়দরবাদের বিরুদ্ধে গত আটটি ম্যাচের মধ্যে ৬ টি ম্যাচে জেতে কলকাতা। শুধু তাই নয়,  চলতি মরশুমেও শ্রেয়স ব্রিগেড হায়দরাবাদকে ২ বার হারিয়েছে। তার মধ্যে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে ৮ উইকেটে জেতে।

ফাইনালের পরিসংখ্যান দেখতে গেল রবিবার কলকাতা নাইট রাইডার্স চতুর্থবার আইপিএল ফাইনাল খেলতে নামছে। এখনও পর্যন্ত তারা ২ বার এই খেতাব জিতেছে। ২০২১-এ কেকেআর শেষবার আইপিএল ফাইনাল খেলে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। ২৭ রানে হেরেও যায়। গৌতম গম্ভীরের নেতৃত্বে কলকাতা ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল খেতাব জয় করেছিল। বর্তমানে কলকাতা নাইট রাইডার্স দলে মেন্টর হিসেবে যোগ দিয়েছেন গম্ভীর। সমর্থকদের আশা, আরও একবার কেকেআর ব্রিগেডে ট্রফির খরা কাটতে চলেছে। অন্যদিকে, সানরাইজার্স হায়দরাবাদ তৃতীয়বার আইপিএল ফাইনালে খেলবে। ২০১৬ সালে তারা একবারই খেতাব জেতে। সেইসময় দলের অধিনায়ক ছিলেন ডেভিড ওয়ার্নার। ফাইনালে চেন্নাই সুপার কিংসকে তারা ৮ উইকেটে হারায়।

ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী অলরাউন্ডার সুনীল নারিন কলকাতা নাইট রাইডার্সের হয়ে চার নম্বর আইপিএল ফাইনাল খেলতে নামছে। একমাত্র ক্রিকেটার হিসেবে তিনি এই রেকর্ড গড়তে চলেছেন। গত তিনটে আইপিএল ফাইনালে তিনি কলকাতা নাইট রাইডার্সেরই সদস্য ছিলেন। চলতি মরশুমেও নারিন দুর্দান্ত পারফরম্যান্স করছেন। কলকাতা নাইট রাইডার্সের হয়ে তিনি সর্বাধিক রানও করেছেন। গত ১৪ ম্যাচে তাঁর মোট রান ৪৮২। স্ট্রাইক রেট ১৭৯.৮৫। পাশাপাশি বল হাতেও সাফল্য পেয়েছেন নারিন। তাঁর ঝুলিতে এবার এসেছে ১৩ উইকেট। কেকেআর প্রথম দল যারা আইপিএল ফাইনালে ২০০ রানের টার্গেট তাড়া করে জয়লাভ করেছিল। এটা আজও আইপিএল টুর্নামেন্টের রেকর্ড।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 9 =