কেনার আগে জেনে নিন কিভাবে চিনবেন আসল ইলিশ

Featured Video Play Icon

বর্ষা এসে গেছে। বাজারে উঠেছে বাঙালির অত্য়ন্ত প্রিয় ইলিশ মাছ। ইলিশের দাম যতই হোক না কেন বর্ষাকালে মধ্যবিত্ত বাঙালির রবিবারের দুপুরে খাবারে ইলিশের একটা পদ চাই-ই চাই। কথায় আছে মাছে ভাতে বাঙালি। ইলিশ নিয়ে ভোজন রসিক বাঙালির আলাদা নস্টালজিয়া কাজ করে। কিন্তু বর্তমানে কমছে ইলিশের পরিমাণ। ইলিশের পরিমাণ কম হওয়ায় একশ্রেণির অসাধু ব্যবসায়ী সুযোগ নিচ্ছে। প্রায় ইলিশের মতোই দেখতে অন্য় মাছকে ইলিশ মাছ বলে বিক্রি করছে। বাজার থেকে ইলিশ মাছ ভেবে নকল ইলিশ মাছ কিনে এনে অনেক সময় ঠকতে হচ্ছে ক্রেতাদের।

ফলে বাজার থেকে ইলিশ কেনার ব্য়াপারে একটা কিন্তু থেকেই যায়।  বাজারে গিয়ে নকল ইলিশ কিনছেন না তো! কারণ, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে বাজারে গিয়ে মাছ চিনতে পারার ক্ষমতা খুব কম রয়েছে বর্তমান প্রজন্মের। আর সেই কারণেই জেনে নিন কিভাবে আসলে ইলিশ চিনবেন।

এখানে বলে রাখা শ্রেয়, বাজারে গিয়ে সহজে ইলিশ চেনা দায়, কারণ না ইলিশের মত সদৃশ্য দেখতে সামুদ্রিক মাছ পাওয়া যায়। চন্দনা, সার্ডিন, পানসা, খায়রা, চৌক্কা ও সাগর চাপিলা হল বিশেষ ধরনের সামুদ্রিক মাছ। এসব মাছ ইলিশের মতই দেখতে। তবে কিছু পার্থক্য রয়েছে। সাধারণভাবে এসব মাছ ইলিশের চেয়ে চওড়ায় কম এবং চোখের আকার বড়। এসব মাছে ইলিশের গন্ধ নেই। চেহারায় কিছুটা ইলিশের মত, তবে ভালে করে খেয়াল করলে পার্থক্য বোঝা যায়।

চন্দনা ইলিশ চেনার উপায়, চন্দনা ইলিশের বক্ষ কাঁটা ৩০ টির কম থাকে, লেজ পাখনাও তুলনামূলক ছোট হয়, নিচের চোয়াল বড়। আর ইলিশের সঙ্গে খয়রা মাছেরও চেনার বিভ্রান্তির কথা তো প্রায়ই শোনা যায়। সেখানে খয়রা মাছ চেনার উপায় হল, খয়রা মাছ পিঠের চেয়ে মেটের দিকে বেশি ফোলা, প্রশস্ত এবং ইলিশের তুলনায় পাতলা হয়। সেখানে ইলিশের দু’দিকই সমানভাবে উত্তল ও মোটা। ইলিশের তুলনায় খয়রা মাছের চোখ বড় হয়। খয়রা মাছের মাথার আকৃতি অপেক্ষাকৃত খাটো ও অগ্রভাগ ভোঁতা। আর গন্ধেই ধরা পড়ে যাবে ইলিশ আর খয়রা।

ইলিশের সঙ্গে সার্ডিন বা টাকিয়া মাছ চিনতেও অনেকে ভুল করতে পারেন। সার্ডিনের দেহ পুরু এবং পিঠের দিকের চেয়ে পেটের দিক অপেক্ষাকৃত উত্তল ও চ্যাপ্টা। ইলিশের দেহ পার্শ্বীয়ভাবে পুরু, পিঠের ও পেটের দিক প্রায় সমভাবে উত্তল। সার্ডিন মাছ লম্বায় ছোটো হয়।

সার্ডিনের চোখের আকৃতি তুলনামূলকভাবে বড়। আসল ইলিশের চোখের আকৃতি তুলনামূলকভাবে ছোট। ফলে ইলিশ কিনতে হলে চোখ খোলা রাখা বিশেষ প্রয়োজন। আর থাকা দরকার ইলিশের গন্ধ চেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + thirteen =