দু ঘণ্টার বৃষ্টিতে বানভাসি কলকাতা 

দু’ঘণ্টার টানা বৃষ্টিতেই বানভাসি কলকাতা। জল জমে থাকার জেরে যানজটে অবরুদ্ধ পথে বার হওয়া মানুষ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে দুপুরে মেঘ জমে আকাশে। এরপরই টানা দু’ঘণ্টার নাগাড়ে বৃষ্টি। তাতেই জলমগ্ন হয়ে পড়ে কলকাতা। কলকাতা পুরসভার বিভিন্ন পাম্পিং স্টেশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার দুপুরে সবথেকে বেশি বৃষ্টি হয় দক্ষিণ কলকাতার যোধপুর পার্কে। তার পরই চিত্তরঞ্জন অ্যাভিনিউ সংলগ্ন এলাকা। তার জেরে অফিসপাড়া থেকে বসতি এলাকা সর্বত্র জল দাঁড়িয়ে যায়। শনিবার সেটারই পুনরাবৃত্তি ঘটল। শনিবার দুপুর থেকে মুষলধারে বৃষ্টিতে মহানগরীর নানা এলাকায় জল জমে যায়। আমহার্স্ট স্ট্রিট, মানিকতলা, মহাত্মা গান্ধি রোড, ঠনঠনিয়া, চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে বানভাসি পরিস্থিতি তৈরি হয়। আজ দুপুরের বৃষ্টিতে গড়িয়াহাট, বালিগঞ্জ, আলিপুর, বেহালার নানা রাস্তাতেও জল জমে যায় বলে স্থানীয় সূত্রে খবর। বৃষ্টির জেরে জল জমায় রাস্তায় যানবাহনের গতি কমে যায়। দেখা দেয় যানজট।

এদিকে শনিবার যখন এই বৃষ্টি হয় তখন বহু স্কুল ছুটি হচ্ছে। সুতরাং অভিভাবকরা পথে বিপদে পড়েন। দক্ষিণ কলকাতার অভিজাত এলাকাতেও যানজটে ফেঁসে ৩০ মিনিটের পথ যেতে সময় লাগে এক ঘণ্টারও বেশি। একই ছবি উত্তর কলকাতাতেও। দক্ষিণ শহরতলির কুঁদঘাট, বাঁশদ্রোণি, গড়িয়ার নানা এলাকাতেও হাঁটুজল জমে যায়।

এদিকে স্থানীয় সূত্রে খবর, শুক্রবার এবং শনিবার দু’দিনের বৃষ্টিতে এই সব এলাকায় অনেক বেশি জল জমে গেল। জল কিছুতেই নামছে না। তবে কলকাতা পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিংয়ের দাবি, ‘দুঘণ্টার বেশি অতিরিক্ত বৃষ্টি হয়েছে এবং লকগেট বন্ধ থাকার জেরে কিছু রাস্তায় জল জমেছে। তবে বেশিরভাগ এলাকাতেই রাতের মধ্যে জল নেমে যাবে।’

এদিকে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে নিম্নচাপ অবস্থান করছে ঝাড়খণ্ড ও সংলগ্ন পশ্চিমবঙ্গে, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, ঘূর্ণাবর্ত উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এর ফলে মূলত মেঘলা থাকবে আকাশ। আগামী ৩-৪ দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বেশ কয়েক জেলায়, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর৷ সঙ্গে এও জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রবিবারেও। ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। কলকাতাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.১ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩.৬ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৪ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =