ঢাকার রাস্তার বিজয়োল্লাসের আঁচ কলকাতাতেও

ঢাকার রাস্তায় এখন বিজয়োল্লাস। আর সেই বিজয়োল্লাসের আঁচ পড়ল কলকাতাতেও। কলকাতার মারক্যুইস স্ট্রিটে থাকা বাংলাদেশি নাগরিকরা নামলেন পথে। শুধু পতে নামাই নয়, তাঁরা মাতেন উৎসবের মেজাজে। কলকাতার বাসিন্দা বাংলাদেশের গাজিপুরের এক বাসিন্দা জানান, ‘শেখ হাসিনা ছাত্র আন্দোলনের মুখে পড়ে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছে। সরকারের যে জুলুম-অত্যাচারে একের পর এক ছাত্রের মৃত্যু হয়েছে। ছাত্র সমাজকে দমিয়ে রাখতে চেয়েছে। কিন্তু ছাত্র সমাজগু ভয় পায় না। আজ আমরা অনেক খুশি।’

আরও এক যুবক বলেন, ‘বাংলাদেশে মৌলিক অধিকারগুলোর কোনও নিশ্চয়তা নেই। শেখ হাসিনার বিচার চাই।’ এমনই সব স্লোগান শোনা যাচ্ছে কলকাতায় আন্দোলনরত বাংলাদেশিদের গলায়।

এদিকে, দিল্লিমুখি শেখ হাসিনা। রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তী সরকার গঠন করে দেশ পরিচালনা করার কথা জানিয়েছেন সেনাপ্রধান। দেশবাসীকে ভাঙচুর, মারামারি, সংঘর্ষ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। সেনাপ্রধান ওয়াকার উজ জামান বললেন, ‘সংঘাতের মাধ্যমে আর নতুন কিছু আমরা পাব না। প্রতিটা হত্যার বিচার করা হবে। প্রতিটি অন্যায়ের বিচার হবে।’ দেশের পরিস্থিতি শান্ত করার জন্য আবেদন জানিয়েছেন সেনাপ্রধান। এদিকে বাংলাদেশ অশান্সত হয়ে ওঠায় সমস্যায় কলকাতায় বিভিন্ন কারণে আসা বাংলাদেশি নাগরিকেরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + eight =