হায়দরাবাদকেই ফাইনালে খেলবে কলকাতা নাইট রাইডার্স

সেই হায়দরাবাদকেই ফাইনালে খেলবে কলকাতা নাইট রাইডার্স।  শুক্রবার অর্থাৎ আজ চিপকের এমএ চিদম্বরম স্টেডিয়ামে ছিল কোয়ালিফায়ার টু-র ম্যাচ। মুখোমুখি হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালস। এই ম্যাচ আসলে ছিল সেমিফাইনাল। জিতলে ফাইনাল, হারলে ‘বেটার লাক নেক্সট টাইম’।

এদিন টস জিতে সঞ্জু বলেছিলেন কামিন্সদের ব্যাট করতে। ট্রেন্ট বোল্ট ও আবেশ খানের জোড়া ফলার সঙ্গেই জুড়ে গিয়েছিলেন সন্দীপ শর্মা। বোল্ট-আবেশ তুলে নেন তিন উইকেট। দুই উইকেট পান সন্দীপ। রাজস্থানের বেশ ভালো বোলিংয়ের সামনে হায়দরাবাদ ১৭৫ রানে গুটিয়ে গিয়েছিল। ওপেনার ট্র্যাভিস হেড (২৮ বলে ৩৪), তিনে নামা রাহুল ত্রিপাঠী (১৫ বলে ৩৭), পাঁচে নামা হেনরিখ ক্লাসেন (৩৪ বলে ৫০) হায়দরাবাদের হয়ে ব্যাট হাতে দাঁড়াতে না পারলে কামিন্সদের ১৫০ রান তুলতে দম বেরিয়ে যেত। আটে নামা শাহবাজ আহমেদের ১৮ বলে ১৮ রানের ইনিংসও ভীষণ কার্যকরী হয়ে ওঠে এদিন। তবে চিপক স্টেডিয়ামের মন্থর উইকেটে এই রান সব সময়েই কঠিন। সেটা ফের প্রমাণিত হল শুক্রবার সন্ধেয়।

এরপর হায়দরাবাদের রান তাড়া করতে নেমে যশস্বী জয়সওয়াল শুরুটা দারুণ মেজাজেই করেছিলেন। ঝড় যে তাঁর জয়ধ্বজা। তাই ঝড়েই বিশ্বাসী তিনি। মারকুটে মেজাজেই ব্য়াট করছিলেন। কিন্তু তাঁকে সঙ্গ দিতে আসা অন্য় ওপেনার টম কোহলার-ক্য়াডমোর মাত্র ১০ রান করে ফিরে যান। এরপর যশস্বী ফেরেন ২১ বলে ঝোড়ো ৪২ রানের ইনিংস খেলে। আট ওভারের মধ্য়ে ৬৫ রানে দুই উইকেট চলে যায় রাজস্থানের। আর এরকম মরণ-বাঁচন ম্য়াচে সঞ্জু তিনে ব্য়াট করতে নেমে কোহলারের রানসংখ্য়াই মিলিয়ে আউট হয়ে যান। চারে নামা রিয়ান পরাগও (৬) চূড়ান্ত ফ্লপ হন এদিন। পাঁচে নেমে ধ্রুব জুরেল ৩৫ বলে ৫৬ রানের অসাধারণ ইনিংস খেলে অপরাজিত থাকলেন বটে কিন্তু তিনি একজনকেও পেলেন না যে, তাঁকে সঙ্গ দিয়ে ম্যাচ জেতাতে পারে। এদিন তাঁর ভূমিকা ট্র্যাজিক নায়ক ছাড়া আর কিছুই নয়। শেষ ওভারে ৪২ রানের লক্ষ্য দাঁড়ায় রাজস্থান রয়্যালসের। সানরাইজার্স শিবিরে তখনই সেলিব্রেশন শুরু। ধ্রুব জুরেল ক্রিজে থাকলেও ততক্ষণে কার্যত ম্যাচের ফয়সালা হয়ে গিয়েছে। শেষ ওভারেও মাত্র ৬ রান তুলতে পেরেছিল রাজস্থান। শেষ অবধি ৭ উইকেটে ১৩৯ রান করে রাজস্থান। ৩৬ রানের জয়ে ফাইনালে সানরাইজার্স। এদিন ব্যাট হাতে ১৮ রান করা শাহবাজ বল হাতে কামাল করলেন। তুলে নেন তিন উইকেট। ওপেনার অভিষেক পান দুই উইকেট। একটি করে উইকেট কামিন্স ও টি নটরাজনের।

একেবারে অন্তিম লগ্নে চলে এল ২০২৪-এর আইপিএল। আগামী ২৬ মে শিরোপা নির্ধারক ম্যাচে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। অর্থাৎ যে দুই দল মুখোমুখি হয়েছিল কোয়ালিফায়ার ওয়ানে। আবার প্যাট  কামিন্স বনাম শ্রেয়স আইয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 4 =