ইউপিআই পদ্ধতিতে টিকিট কাটার উপায় জানাল কলকাতা মেট্রো

টিকিট কাটার ক্ষেত্রে যাত্রীদের সুবিধার্থে ইউপিআই পদ্ধতি নিয়ে এসেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে পকেটে খুচরো না থাকলেও টিকিট কেটে নেওয়া যাবে সহজেই। আর এই ইউপিআই পদ্ধতিতে কী ভাবে কাটতে হবে টিকিট সেটিও জানিয়ে দেওয়া হল কলকাতা মেট্রোর তরফ থেকে।

এই প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্যজনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান স্মার্ট কার্ড কেনা, স্মার্ট কার্ড রিচার্জ করা বা টোকেন কেনার সময় সঙ্গে যদি পর্যাপ্ত খুচরো না থাকে তাহলে তা ইউপিআই পদ্ধতিতে করে নেওয়া যাবে। এক্ষেত্রে যাত্রীকে কাউন্টারে গিয়ে প্রথমেই জানাতে হবে যে তিনি ইউপিআই পদ্ধতিতে পেমেন্ট করতে চান তাহলে কাউন্টারে বসে থাকা মেট্রো কর্মী তাঁকে একটি কোড দেবেন, যেটি ভেসে উঠবে স্ক্রিনে। আর সেই কোড স্ক্যান করলেই করা যাবে পেমেন্ট। সমস্ত কাউন্টারেই এই সুবিধা রাখা হয়েছে বলে জানায় মেট্রো রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সম্প্রতি মেট্রো রেল জানিয়েছে যে ইউপিআই পদ্ধতিতে পেমেন্টের ক্ষেত্রে যাত্রীদের তরফে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে মেট্রো জানায়, ইউপিআই পদ্ধতি চালু হওয়ার পর থেকে এই সিস্টেমে পেমেন্ট করার ক্ষেত্রে যাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গিয়েছে। এতে একদিকে যেমন সময় বাঁচছে, তেমনই খুচরো নিয়ে ভোগান্তিও এড়ানো সম্ভব হয়েছে। মেট্রো জানাচ্ছে, জুলাইয়ের প্রথম সপ্তাহে (অর্থাৎ ১ থেকে ৮ জুলাই ২০২৪ পর্যন্ত), প্রায় ২৫ শতাংশ যাত্রী এই নতুন এই সিস্টেমকে বেছে নিয়েছে। এক্ষেত্রে দক্ষিণেশ্বর, বরানগর, এসপ্ল্যানেড, রবীন্দ্র সরোবর, গীতাঞ্জলি, শিয়ালদা, হাওড়া এবং হাওড়া ময়দানের মতো স্টেশনগুলিতে টোকেন, স্মার্ট কার্ড কেনা এবং স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য সবচেয়ে বেশি পরিমাণে ইউপিআই লেনদেন নথিভুক্ত হয়েছে।

প্রসঙ্গত, যাত্রীদের সুবিধার জন্য একদিকে যেমন একের পর এক নয়া করিডোরে কাজ করছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ, অন্যদিকে তেমনই উন্নতমানের সুযোগসুবিধাও আনা হচ্ছে। আরও বেশি করে জোর দেওয়া হচ্ছে যাত্রী স্বাচ্ছন্দ্য ও যাত্রী নিরাপত্তায়। যেমন সামনেই রয়েছে ভরা বর্ষার মরশুম। আর এই বর্ষায় যাতে যাত্রীদের নির্বিঘ্নে পরিষেবা দেওয়া যায়, তার জন্য ইতিমধ্যেই একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে মেট্রোর পক্ষ থেকে। যে কোনওরকম পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে কর্মীদেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =