প্রথম মহিলা কমিশনার পেতে চলেছে কলকাতা পুরসভা

লোকসভা নির্বাচনের আগে বড় বদল কলকাতা কর্পোরেশনে। সূত্রে খবর, প্রথম মহিলা পুর কমিশনার পেতে চলেছে কলকাতা পুরসভা। সূত্রের খবর, লোকসভা নির্বাচনের আগে নির্বাচন কমিশনের নির্দেশে বদল করা হচ্ছে কলকাতা কর্পোরেশনের  পুর কমিশনার বিনোদ কুমার, বিশেষ কমিশনার সোমনাথ দে, সচিব হরিহর প্রসাদ মণ্ডলকে। সেখানেই এবার কলকাতা কর্পোরেশনের পৌর কমিশনার পদে নিযুক্ত করা হতে পারে কোনও মহিলা আইএএস আধিকারিককে।

প্রসঙ্গত,  ফিরহাদ হাকিম মেয়র হওয়ার পরে বিনোদ কুমারকে পুর কমিশনার পদে আনা হয়। তার আগে দীর্ঘ দিন খলিল আহমেদ এই পদে ছিলেন। তিনি বর্তমানে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব। ফিরহাদ হাকিম পরিবহণ মন্ত্রী থাকাকালীন বিনোদ কুমারকে পরিবহণ সচিব করা হয়। তবে সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগেই একটি নির্দেশিকায় অন্য প্রশাসনিক কর্তাদের মতো কর্পোরেশনের আধিকারিকদের, যারা তিন বছরের বেশি সময় একই পদে রয়েছেন, তাঁদের আগাম বদলি করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশ মতই কলকাতার পুর কমিশনার, বিশেষ কমিশনার, সচিব-সহ বেশ কিছু কর্তার বদলি আসন্ন।

এদিকে কলকাতা পুরসভার কমিশনার পদে বসার ক্ষেত্রে রাধিকা আইয়ার এগিয়ে রয়েছেন বলেই শোনা যাচ্ছে কলকাতা কর্পোরেশনের অভ্যন্তরে। আর তা সত্যি হলে কলকাতা পুর নিগমের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা পুর কমিশনার হতে চলেছেন। এক সময় ১৯২৩ সালের পুর আইন অনুসারে চিফ এক্সিকিউটিভ অফিসার পদ ছিল। খোদ নেতাজি সুভাষচন্দ্র বসু এই পদে ছিলেন। পরে কলকাতা মিউনসিপ্যাল কর্পোরেশনের ১৯৫১ সালের আইন অনুসারে পুর কমিশনার হন অনেকেই। পরে ১৯৮০ সালের আইন অনুসারে নিয়োগ হয়। বর্তমানে ২০২০ সাল থেকে টানা পুর কমিশনার পদে আছেন বিনোদ কুমার। কলকাতা পুরসভার পুর কমিশনারের পদে বিনোদ কুমারের ৩ বছর অতিক্রান্ত। তাই সেই স্থানে কে রাধিকা আইয়ারকে আনা হতে পারে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। বর্তমানে তিনি ইআইআইপি এর প্রজেক্ট ডিরেক্টর পদে রয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + one =