পাম এভিনিউয়ের নাম বুদ্ধদেব ভট্টাচার্য সরণি করার পরিকল্পনা কলকাতা পুরসভার

বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার তাঁর মরণোত্তর দেহদান। তাঁর দেহদানের আগেই কলকাতা পুরসভার বিরাট সিদ্ধান্ত। বাংলার প্রাক্তন মুখ‌্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের নামে দক্ষিণ কলকাতার পাম অ‌্যাভিনিউয়ের নতুন নাম হতে চলেছে বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণি। আলোচনা হবে কলকাতা পুরসভায়। তার পর পুরসভার পক্ষ থেকে নতুন নামের নাম ফলক লাগানো হবে পাম অ‌্যাভিনিউয়ে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে বহু বিখ্যাত লোকের নামে কলকাতার রাস্তার নতুন নামকরণ হয়েছে। শুধু রাস্তা নয়, বহু মেট্রোস্টেশনের নামও করা হয়েছে বিখ্যাত ব্যক্তিদের স্মৃতির উদ্দ্যেশে। এবার সেই তালিকায় সম্ভবত যুক্ত হতে চলেছেন সদ্য প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম? সেই নিয়েই বাড়ছে জল্পনা। প্রসঙ্গত বজবজে প্রাক্তন মুখ‌্যমন্ত্রী জ্যোতি বসুর নামে রয়েছে জ্যোতি বসু পার্ক। দক্ষিণ কলকাতার কসবা বোসুপুকুরে রয়েছে প্রাক্তন মুখ‌্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের নামে ‘সিদ্ধার্থ শংকর রায় স্মৃতি উদ‌্যান।’ রাস্তা রয়েছে সমাজ সংস্কারক কংগ্রেস নেতা নেলী সেনগুপ্তর নামে।

কলকাতা পুরসভা সূত্রে খবর, প্রাক্তন মুখ‌্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের নামে হতে চলেছে পাম অ‌্যাভিনিউয়ের নাম। এমন খবরে খুশি পাম অ‌্যাভিনিউয়ের বাসিন্দারা। দক্ষিণ কলকাতার যে রাস্তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছিল প্রাক্তন মুখ‌্যমন্ত্রীর নাম। কিন্তু অনেক রাজনৈতিক মহলের মতে এই উদ্যোগে বুদ্ধবাবাবুর পরিবারের তরফ থেকে কোনও কিছুই জানানো হয়নি এখনও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × five =