কলকাতা পুরসভার অ্যাডেড এরিয়ার বাসিন্দাদের কর জমা দেওয়ার ক্ষেত্রে সরলীকরণের পথে পুরসভা

কলকাতার অ্যাডেড এরিয়া বা সংযুক্ত অঞ্চল বলতে বোঝায় ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ড। এই অ্যাডেড এরিয়ার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের খাজনা এবং কলকাতা পুরসভার সম্পত্তিকর বিভাগের ট্যাক্সের টাকা জমা দিতে একবার বিএলআরও এবং আর একবার পুরসভায় যেতে হয়। এদিকে কাজের চাপের মাঝে দুই জায়গায় টাকা জমা দিতে গিয়ে কামঘাম ছোটে এই সব এলাকার বাসিন্দাদের। বিশেষ করে এই সংযুক্ত এলাকায় নতুন বাড়ি বা ফ্ল্যাট তৈরি করতে হলে নানা ধরনের প্রশাসনিক সমস্যা তো আছেই। সাধারণ নাগরিকের এই দুর্ভোগের কথা মাথায় রেখে এবার তা সমাধানে উদ্যোগ নিল কলকাতা পুরসভা।

একই সঙ্গে যাতে খাজনা এবং পুরসভার কর অনলাইনে যাতে জমা করা যায় সেই পরিকাঠামো তৈরির চিন্তাভাবনা করা হয়েছে পুরসভার তরফে। ইতিমধ্যেই নয়া এই পরিকাঠামো তৈরির প্রস্তাব ভূমি রাজস্ব দপ্তরকে পাঠানোও হয়েছে পুরসভার তরফ থেকে। সংযুক্ত অঞ্চলগুলির মধ্যে রয়েছে কসবা, যাদবপুর, বেহালা এবং জোকা। ১৯৮৪ এবং ২০১২ সালে এই অঞ্চলগুলি কলকাতা পুরসভার অন্তর্ভুক্ত হয়। এই প্রসঙ্গে পুর কমিশনার বিনোদ কুমার এও জানান, ‘দুই ভিন্ন জায়গায় করের টাকা জমা করা সাধারণ মানুষের কাছে ‘হয়রানির’ নামান্তর।‘ সঙ্গে এও জানান, ‘সাধারণ মানুষের সমস্যা সমাধানে বহুদিন ধরেই চেষ্টা চালানো হচ্ছে। এদিকে খাজনা বন্ধ করা সম্ভব নয়। আইন সংশোধন করতে গেলে নতুন করে জটিলতা তৈরির সম্ভাবনা। তাই খাজনা ও পুর সম্পত্তিকর দুটি বিষয়কে এক ছাতার তলায় নিয়ে আসার চেষ্টা চালানো হচ্ছে। বিষয়টি তৈরি হলে নাগরিকরা একসঙ্গে অনলাইনে দুটি খাতের টাকাই জমা করতে পারবেন। সেক্ষেত্রে পরে দুই দপ্তরের প্রাপ্ত টাকা ভাগ হয়ে যাবে।‘

এদিকে এই সব ওয়ার্ডের বাসিন্দাদেরও ধারনা, নতুন এই পরিকাঠামো তৈরি হলে নাগরিকদের সুবিধা হবে অনেকটাই। দুই খাতের টাকা জমা দিতে দুই জায়গায় দৌড়াতে হবে না তাদের। তাতে সময়ও বাঁচবে। পরিশ্রম ও ঝঞ্ঝাট কমবে।

এদিকে পুরসভা সূত্রে খবর, চলতি বছরে ৫২ হাজার নতুন করদাতা তৈরি করেছে কলকাতা পুরসভা। গত বছর পর্যন্ত কলকাতায় কর দাতার সংখ্যা ছিল ৮ লাখ ৭০। গত জানুয়ারি মাসে সেই সংখ্যাটা বেড়ে হয় ৯ লাখ ১৪ হাজার। মার্চে সেই সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ৯ লাখ ২২ হাজার-এ। নতুন করদাতার সংখ্যা বেড়ে যাওয়ায় পুরসভার আয় আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + eleven =