ডেঙ্গি নিয়ে সব আবাসন কমিটিকে চিঠি কলকাতা পুরসভার

শহরে ডেঙ্গি নিয়ে কপালে ভাঁজ পড়ছে কলকাতা পুরসভার। আর সেই কারণে এবার শহরের সব আবাসন কমিটিকে চিঠি দিলেন ডেপুটি মেয়র তথা স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ। কারণ, ডেঙ্গি প্রতিরোধে আবাসনগুলির বিরুদ্ধে বারবার অভিযোগ ওঠে কলকাতা পুরসভার কর্মী-আধিকারিকদের সাহায্য না করার বিষয়ে। সেই কারণে এবার আবাসনগুলিকে আগেভাগে চিঠি দিয়ে এ ব্যাপারে সাহায্য করতে বলে চিঠি দিলেন ডেপুটি মেয়র। শহরে মোট ২২০০-র কিছু বেশি আবাসন রয়েছে। যার মধ্যে ১৭০০ কমিটির ঠিকানা মিলেছে। ইতিমধ্যেই ৯৭২টি কমিটিকে চিঠি দেওয়া হয়েছে।

ডেঙ্গি প্রসঙ্গে ডেপুটি মেয়র জানান, ‘পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে ডেঙ্গি হচ্ছে বড় বড় আবাসন, হাউজিং কমপ্লেক্সে। আবাসনগুলোকে আমরা নজরদারির আওতায় নিয়ে এসেছি। ১৭০০-র মতো নাম পেয়েছি কমিটির। রোজ যাচ্ছে চিঠি। পুরসভার কর্মীরা যাবেন হাউজিং কমিটিগুলিতে।’

যদি পুরসভার কর্মীরা কোথাও অব্যবস্থা দেখেন সেক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সতর্ক করবেন। প্রতি ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে সতর্ক করবেন তাঁরা। তারপরেও কোথাও অব্যবস্থা দেখলে স্বাস্থ্য বিভাগের কাছে রিপোর্ট ফাইল করবেন পুরকর্মীরা। প্রথমে ৪৯৬-এর নোটিস ধরানো হবে অভিযুক্তকে। তারপরেও কাজ না হলে যে ব্যক্তির নামে রিপোর্ট ফাইল করা হবে, তাকে মিউনিসিপ্যাল কোর্টে তোলা হবে বলে স্পষ্ট জানিয়েছেন ডেপুটি মেয়র।

পরিসংখ্যান অনুযায়ী, এবছর জানুয়ারি থেকে ২৮ জুলাই পর্যন্ত শহরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২০৪। গত বছর এই সময় শহরে ডেঙ্গি আক্রান্ত হন ৩৪১ জন। অন্যদিকে, এবছর জানুয়ারি থেকে ২৮ জুলাই পর্যন্ত শহরের ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ১,০৯৩ জন। গত বছর এই সময় ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৩৩৮। এই সংখ্যা যাতে আরও কমিয়ে আনা যায় তার জন্য আগামী ৮ অগাস্ট বৈঠকে বসছে কলকাতা পুরসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =