ইলেকট্রনিক বর্জ্য নিয়ে নয়া পদক্ষেপ কলকাতা পুরসভার

জয়ন্ত ঘোষ

 

প্রযুক্তির যত এগোচ্ছে ততই বাড়ছে ইলেকট্রনিক আবর্জনা। ঘরে ঘরে বাড়ছে খারাপ হয়ে যাওয়া টিভি, ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল, স্মার্ট ওয়াচ, ওয়াশিং মেশিনের সংখ্যা। সাধারণ জঞ্জালের সঙ্গেই অনেকে বাইরে ফেলে দেন খারাপ হওয়া ইলেকট্রনিক যন্ত্রাংশ। যা থেকে ছড়াচ্ছে দূষণ। এবার এই সমস্যায় পদক্ষেপ নিতে চলেছে কলকাতা পুরসভা। নষ্ট হয়ে যাওয়া এই সব ইলেকট্রনিক সরঞ্জাম সঠিক দামে শহরবাসীর থেকে কিনবে নেওয়া হবে পুরসভার তরফ থেকে। এর জন্য পাড়ায় পাড়ায় শিবির হবে কলকাতা পুরসভার তরফে।

এদিকে কলকাতা পুরসভা সূত্রে খবর, বেশ কয়েক মাস ধরে পুরসভার শীর্ষ মহলে ই-বর্জ্য কেনার ব্যাপারে আলোচনা চলছিল। এবার ক্রয় করার বিষয়ে পড়ল সিলমোহর। রাজ্য তথ্যপ্রযুক্তি দফতরের  সঙ্গে সমন্বয় রেখে এই কাজ করা হবে। পুরসভা শহরের বাসিন্দাদের কাছ থেকে এই সব খারাপ হয়ে যাওয়া যন্ত্রাংশ কিনবে। পরে তা নিয়ে যাবে তথ্যপ্রযুক্তি দফতর। দফতর তা বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রাংশ প্রস্তুতকারীকে বিক্রি করবে। উল্লেখ্য, ইলেকট্রনিক সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলি সাধারণত নতুন উৎপাদনের ক্ষেত্রে ১০ থেকে ১৫ শতাংশ ই-বর্জ্য পুনর্ব্যবহার করে থাকে। প্রথমে কয়েকটি ওয়ার্ডে এই উদ্যোগ পরীক্ষামূলক ভাবে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি নাগরিক সচেতনার জন্য প্রচারও চালানো হবে।

এই প্রসঙ্গে মেয়র পারিষদ দেবব্রত মজুমদার জানান, ‘ই- বর্জ্য সম্পর্কে মানুষের সচেতনতার অভাব রয়েছে। প্রথমে ১৫ দিন অন্তর সচেতনতা শিবির করা হবে।’ পুরসভা সূত্রে আরও খবর, শহরবাসীর থেকে কেনা খারাপ ইলেকট্রনিক যন্ত্রপাতিগুলোর  দাম মেটানো হবে ইউপিআই মাধ্যমে বা সরাসরি টাকা যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। কোনও নগদের ব্যবহার হবে না। এই প্রসঙ্গে দেবব্রতবাবু এও জানান, বিদেশে সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে আগে ঠিক করা জায়গা থেকে খারাপ হয়ে যাওয়া সরঞ্জাম নিয়ে যাওয়া হয়। সেই ধাঁচেই প্রকল্প শুরু করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + twelve =