যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সেনার পোশাকে কারা তা জানতে চায় কলকাতা পুলিশ

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে যুবক-যুবতীদের সেনা পোশাকে ঢুকে পড়ার ঘটনায় দানা বেঁধেছিল বিতর্ক। এবার এই ইস্যুতে ডিন  অফ আর্টসকে তলব করল যাদবপুর থানার পুলিশ। পাশাপাশি এশিয়ান হিউম্যান রাইট সোশ্যাইটি সংস্থার প্রধান কাজি সিদ্দিকি হোসেনকেও তলব করা হয়েছে। কারণ, পুলিশ জানতে চাইছে কার অনুমতিতে সেনাবাহিনীর পোশাক পরে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছিলেন এই যুবক যুবতীরা। সেনা বাহিনীর পোশাক পরে তাঁরা কীভাবে অরবিন্দ ভবনের কাছে পৌঁছালেন এবং এতে কার অনুমতি ছিল তা জানার চেষ্টা করছে পুলিশ। এই পাশাপাশি যে সংস্থার প্রতিনিধি হিসাবে জনা ২০ যুবক যুবতী বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন সেই সংস্থার প্রধানকেও কলকাতা পুলিশের তরফ থেকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ২০-২৫ জন যুবক যুবতী অরবিন্দ ভবনের সামনে পৌঁছে গিয়েছিলেন। তাঁরা প্রত্যেকেই সেনাবাহিনীর পোশাক পরা ছিলেন। তাঁরা কী উদ্দেশ্যে গিয়েছিলেন, তা নিয়ে বৃহস্পতিবার পুলিশের পক্ষ থেকে একটি স্বতঃপ্রণোদিত মামলা রুজু করা হয়। এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পুলিশ। পুলিশ অপেক্ষা করছিল, বিশ্ববিদ্যালয়ের তরফ কোনও অভিযোগ দায়ের করা হয় কিনা। কিন্তু ২৪ ঘণ্টা পরেও যখন বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে কোনও অভিযোগ জানানো হয়নি, তখন পুলিশ স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে।

এদিকে, যাদবপুর কাণ্ডে বিশ্ববিদ্যালয়ের চার আবাসিককে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদ চালিয়েছেন অপরাধ দমন শাখার যুগ্ম কমিশনার শঙ্খশুভ্র চক্রবর্তী। ছিলেন ডিসি এসএসডি বিদিশা কলিতাও। সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের তিন তলায় যেখানে ঘটনা ঘটে, তার ওপরের তলায় থাকতেন ওই চার পড়ুয়া।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =