মরসুমের শীতলতম দিন কাটাল কলকাতাবাসী

সোমবার মরশুমের শীতলতম দিন কাটাল কলকাতাবাসী। কলকাতায় পারদ এক ধাক্কায় নামে ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এর আগে ১৩ জানুয়ারি ১২ ডিগ্রিতে নেমেছিল কলকাতার তাপমাত্রা। কলকাতায় এক রাতে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ২ ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৬ ডিগ্রি সেলসিয়াস নিচে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৩ থেকে ৯৫ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১২ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

শুধু কলকাতাই নয়, রাজ্যজুড়েই কমছে তাপমাত্রা। পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ দক্ষিণবঙ্গের এই পাঁচ জেলায় সোমবার নজরে আসে ঘন কুয়াশা।সঙ্গে এও জানানো হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ায় কোনও ভাবে সোমবার বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবহাওয়া থাকবে শুষ্ক, শীতও বাজার কাঁপাবে ৷ থাকবে শৈত্যপ্রবাহের দাপট৷ একইসঙ্গে আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টা একই রকম পরিস্থিতি থাকবে। তবে আবহাওয়ার পরিবহর্তন হবে বুধবার থেকেই।

একইসঙ্গে সোমবার উত্তরবঙ্গের ৮ জেলাতেই দেখা গেছে ঘন কুয়াশা। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, কালিম্পং, মালদহেও ছিল ঘন কুয়াশার দাপট। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই৷ উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় তুষারপাতের সম্ভাবনা নেই, আবহাওয়া থাকবে শুষ্ক৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 18 =