যানজট কাটাতে ‘মা’ ফ্লাইওভার নিয়ে নয়া পরিকল্পনা কলকাতা ট্র্যাফিক পুলিশের

যানজট কাটাতে তৈরি করা হয়েছিল মা-ফ্লাইওভার। ফ্লাইওভার খুলে দেওয়ার পর বেশ কিছুদিন যানজট সংক্রান্ত সমস্য়া অনেকটাই কমেছিল শহরবাসীর। গত কয়েক মাসে সেই পুরনো ছবিতেই ফিরেছে কলকাতা। যানজটের ফাঁস থেকে নিজেকে বের করতে পারছেই না। এদিকে শহর কলকাতার অন্যতম ব্যস্ত উড়ালপুল হিসেবেই মা ফ্লাইওভার। অতিরিক্ত গাড়ির কারণে প্রায়শই তৈরি হচ্ছে যানজট, এমনটাই জানানো হয়েছে কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফ থেকে। এবার তাই মা ফ্লাইওভারের যানজট কাটাতে বিশেষ উদ্যোগ নিতে চলেছে কলকাতা ট্রাফিক পুলিশ। সেক্ষেত্রে ডাইভারশান-সহ বেশকিছু ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করা হয়েছে। এও শোনা যাচ্ছে, যানজট কমাতে মানুষকে পার্ক সার্কাস কানেক্টর ব্যবহারে উৎসাহিত করা হবে। এর পাশাপাশি, ৪ নম্বর ব্রিজের পর পার্ক সার্কাস কানেক্টরের কাছে একটি গ্রিন করিডরের ব্যবস্থাও করবে পুলিশ। এছাড়া, যাত্রীদের যানজট ও যাত্রাপথে কতটা সময় লাগতে পারে তা জানানোর জন্য ফ্লাইওভারের মুখে একটি ডিসপ্লে স্ক্রিনও লাগান হবে।

এই প্রসঙ্গে লালবাজারের তরফ থেকে জানানো হয়েছে, ‘পার্ক সার্কাস কানেক্টরের সঙ্গে মা ফ্লাইওভারে যাত্রার সময়ের রিয়েল টাইম গুগল ম্যাপ ডেটা তুলে ধরব, যাতে গাড়ির চালকরা সিদ্ধান্ত নিতে পারেন যে, তাঁদের কোন পথে যাওয়া উচিত। এতে একদিকে যেমন গাড়ির চালকরা ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে পারবেন, তেমনই যানজটও এড়িয়ে যেতে পারবেন।’ এর আগে সি আর অ্যাভিনিউতেও এই ধরনের গ্রিন করিডরের ব্যবস্থা করেছে পুলিশ, যার সুফলও হাতেনাতে মিলেছে।

এর পাশাপাশি ব্যস্ত সময়ে পঞ্চান্ন গ্রাম, রুবি ও আরও দূরের যানবাহনগুলিকে সায়েন্স সিটি দিয়ে মা ফ্লাইওভারে যাওয়ার ক্ষেত্রে রাশ টানা হতে পারে। পাশাপাশি সেভেন পয়েন্টের দিকে যাওয়ার সময় গাড়ি চালকদের নিউ পার্ক স্ট্রিট দিয়ে যাওয়ার পরামর্শও দেওয়া হবে। বাসগুলিকে চালিত করা হবে দিলখুশ স্ট্রিটের দিকে। এছাড়া আরও ক্যামেরাও ইনস্টল করার পরিকল্পনা রয়েছে কলকাতা ট্র্য়াফিক পুলিশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =