২১ জুলাইয়ের ট্র্যাফিক নিয়ন্ত্রণ হবে যে সব রাস্তায়

২১ জুলাই তৃণমূলের মেগা ইভেন্ট। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে সম্ভবত এটাই শেষ ২১ জুলাই। ফলে এর তাৎপর্যও অনেকটাই আলাদা। ২১ জুলাইকে সুশৃঙ্খল ভাবে সম্পন্ন করতে শহরে চরম ব্যস্ততা। জেলা, প্রত্যন্ত গ্রাম থেকে ইতিমধ্যেই মানুষ শহরমুখী। রাস্তায় বাসের আকাল, ট্রেনে তিল ধারনের জায়গা নেই। প্রতি বছর এই চিত্রই ধরা পড়ে ২১ জুলাইয়ের আগে। এবছরও সেই একই চিত্র তিলোত্তমায়। ২১ জুলাই উপলক্ষে শুক্রবার রাত থেকেই শহরের বুকে উপচে পড়বে ভিড়। আর তা সামাল দিতে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকেও। শহরের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তার যান নিয়ন্ত্রণ করা হচ্ছে।

কলকাতা ট্রাফিক পুলিশের তরফে জানানো হয়েছে, উত্তর থেকে দক্ষিণে যাওয়ার জন্য আমহার্স্ট স্ট্রিট,ব্রাবোর্ন রোডে যান নিয়ন্ত্রণ করা হবে। আবার শহরের দক্ষিণ থেকে উত্তরে যাওয়ার জন্য বিধান সরণি (কেশব চন্দ্র সেন স্ট্রিট থেকে বিবেকানন্দ রোড), কলেজ স্ট্রিট,স্ট্রান্ড রোড, ( হেয়ার স্ট্রিট থেকে রাজা উডমাউন্ট স্ট্রিট), পূর্ব থেকে পশ্চিমে বিবি গাঙ্গুলি স্ট্রিট, বেন্টিঙ্ক স্ট্রিট, পশ্চিম থেকে পূর্বে নিউ সিআইটি রোড, দক্ষিণ থেকে উত্তরে রবীন্দ্র সরণি (বিকে পাল অ্যাভিনিউ থেকে লালবাজার স্ট্রিট) পর্যন্ত যান নিয়ন্ত্রণ করা হবে। এই যাননিয়ন্ত্রণের সময় সকাল ৪টা থেকে রাত ৯ টা পর্যন্ত। ভোর রাত ৩ টে থেকে রাত ৮টা পর্যন্ত শুক্রবার শহরে মালবাহী গাড়ি চলাচলও নিয়ন্ত্রণ করা হবে। গ্যাস, সবজি, দুধ ও ফলের গাড়ি অবশ্য এর আওতায় পড়বে না।

এর পাশাপাশি শুক্রবার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের মধ্যে এবং কাছাকাছি এলাকায়, এজেসি বোস রোডের কিছু অংশে, হেস্টিংস ক্রসিং এবং ক্যাথিড্রাল রোডের মধ্যবর্তী এলাকা, হসপিটাল রোড, কুইন্সওয়ে, ক্যাথিড্রাল রোড, ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ এবং লাভার্স লেনে কোনও ধরনের গাড়ি পার্ক করতে দেওয়া হবে না। শুক্রবার শহরে ট্রাম চলবে না। ভোর ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত তৃণমূলের মিছিলের রুটে যে কোনও রকমের গাড়িকেই বাধা দেওয়া হতে পারে।

এছাড়াও শুক্রবার বন্ধ থাকবে কলকাতার একাধিক বাস রুট। কারণ, রাস্তাঘাটে দিনের একটা বড় সময় যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে। একই সঙ্গে সমাবেশ উপলক্ষে কর্মী-সমর্থকদের জন্য প্রচুর বাস তুলেও নেওয়া হয়েছে তৃণমূলের তরফে। শহরের বাইরে থেকেও ঢুকে পড়বে প্রচুর বাস। সকালে তৃণমূল কর্মীদের আসা এবং দুপুরের পরে ফিরে যাওয়া। এর ফলে রাস্তাঘাট গোটা দিনই ভিড়ে ভারাক্রান্ত থাকবে বলেই মনে করা হচ্ছে। অ্যাপ-নির্ভর ক্যাবও ভিড়ের কারণে কতটা সচল থাকবে, তা নিয়ে সংশয় রয়েছে। তবে মেট্রো পরিষেবা শুক্রবার স্বাভাবিক থাকবে বলেই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ওই দিন রাজনৈতিক সমাবেশ উপলক্ষে কোনও বাড়তি মেট্রো চালানো হবে না। তবে ভিড় সামলাতে কোনও কোনও স্টেশনে কর্মীসংখ্যা বৃদ্ধি করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − two =