আরজি করের পাশে জমায়েতে নয়া বিধি লালবাজারের

আরজি করে মহিলা চিকিত্‌সকের মৃত্যুর  ঘটনায় পথে নেমেছে গোটা দেশ। সম্প্রতি পশ্চিমবঙ্গ দেখেছে মহিলাদের পথে নামতে। এর পাশাপাশি স্কুল পড়ুয়া থেকে শুরু করে আইনজীবী, নাট্য ব্যক্তিত্ব এমনকী যৌনকর্মীরাও পথে নেমেছেন। এছাড়া রাজনৈতিক দলগুলি তো রয়েছেই তালিকায়। এবার এই ইস্যুতেই বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। ১৮ থেকে ২৪ পর্যন্ত তারিখ পর্যন্ত আরজি কর সংলগ্ন কোনও জায়গায় পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না বলে জানানো হয়েছে লালবাজারের তরফ থেকে।

প্রসঙ্গত, গত ১৪ই অগস্ট রাত্রিবেলা গোটা রাজ্যের মহিলারা পথে নামেন রাত দখলে। এরপর ফের দ্বিতীয় দফার আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। রাত্রিবেলা ফের জায়গায়জায়গায় মহিলারা রাতের দখল নিতে পথে নামবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এই পরিস্থিতিতে আন্দোলন রুখতেই কি পুলিশের এই পদক্ষেপ? উঠছে একাধিক প্রশ্ন।

ভারতীয নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ অনুযায়ী, ১৮ থেকে ২৪ পর্যন্ত তারিখ পর্যন্ত আরজি কর সংলগ্ন বেশ কিছু জায়গায় পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না বলে কলকাতা পুলিশ কমিশনার বিজ্ঞপ্তি জারি করেছে। বেলগাছিয়া রোড, জেকে মিত্র ক্রসিং রোড। শ্যামপুকুর পাঁচ মাথার মোড়, বেলগাছিয়া মোড়ের নর্থান পেভমেন্ট থেকে শ্যামবাজার ৫ মাথার মোড়ের জে কে মিত্র রোড পর্যন্ত পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না। শুধু তাই নয়, লাঠি বা কোনও অস্ত্র নিয়ে জমায়েত বা মিছিল করা যাবে না বলে বিজ্ঞপ্তি জারি হয়। এমনকী, শান্তি বিঘ্নিত হয় এমন কিছু করা যাবে না বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 8 =