আরজি করের জন্য দেওয়া হবে জমি, মেডিক্যাল কলেজে মহিলাদের জন্য ‘নিরাপদ রেস্ট রুম’ তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

আরজি কর হাসপাতালে চিকিৎসক খুনের ঘটনায় বড় পদক্ষেপ রাজ্য সরকারের। এবার থেকে প্রতিটি মেডিক্যাল কলেজে মহিলাদের জন্য ‘নিরাপদ রেস্ট রুম’ তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পাশাপাশি প্রতিটি মেডিক্যাল কলেজে নিরাপত্তা আরও জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, আরজি কর হাসপাতালে ওই চিকিৎসক পড়ুয়ার মৃত্যু ঘটনায় বারেবারে যে প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে তা হল মহিলা নিরাপত্তা। নাইট ডিউটি চলাকালীন এক মহিলার এমন নৃশংস পরিণতি হবে তা কল্পনার অতীত সকলের। ঘটনার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে কেন মেডিক্যাল কলেজগুলিতে রেস্ট রুমের ব্যবস্থা থাকবে না তা নিয়েই। আর জি কর হাসপাতালে গিয়ে শনিবার সেই একই প্রশ্ন করতে শোনা যায় সেই একই প্রশ্ন করতে শোনা যায় সিপিএম নেতা মহম্মদ সেলিমকেও।

এদিকে এই জঘন্য কাণ্ডের পর খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযুক্তের শাস্তির দাবি তোলেন। এরপরই শনিবারে নবান্নে বসে উচ্চ-পর্যায়ের বৈঠক। এদিন নবান্নে আরজি কর হাসপাতালের পরিকাঠামো ও নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে জরুরি বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকা। বৈঠকে উপস্থিত ছিলেন মেয়র ফিরহাদ হাকিম, রাজ্যের স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, কলকাতা পুলিশের সিপি বিনীত গোয়েল, স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম-সহ বেশ কয়েকজন সরকারি উচ্চ পর্যায়ের আধিকারিকরা। উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, ফিরহাদ হাকিম সহ আরও অনেকেই। জানা যাচ্ছে, এবার থেকে আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসক ও নার্সদের থাকার জন্য অ্যানেক্স বিল্ডিং তৈরি করবে রাজ্য সরকার।

সূত্রের খবর, এদিনের বৈঠকে সিদ্ধান্ত হয়, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বেলগাছিয়া ট্রাম ডিপোতে আরজি কর হাসপাতালের হস্টেলের জন্য জমি দেবে নবান্ন। সেখানে তৈরি হবে বিল্ডিং। ওই বিল্ডিংয়ের একটা ফ্লোর নির্যাতিতা ডাক্তার ছাত্রীর স্মৃতিতে করা হবে। তবে যেহেতু নির্যাতিতার নাম সামনে আনা সম্ভব নয়, তাই কী নামে হবে সেটা আলোচনা করে ঠিক হবে।

এদিন অন্যান্য সরকারি হাসপাতালগুলির নিরাপত্তা নিয়েও বৈঠকে আলোচনা হয়। সূত্রের খবর হাসপাতালের প্রতিটা ইন ও আউট গেটে সিসিটিভি বাড়ানো হবে। হাসপাতালের প্রতি গেটের নিরাপত্তা বাড়ানো হবে। হাসপাতালগুলিতে প্রয়োজন মত সিসিটিভিও বাড়ানো হবে বলে খবর। এদিকে এই নির্মাণ কাজ শুরু করতে দ্রুত আরজি জানান রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + eight =