‘লিপস অ্যান্ড বাউন্ডস’ মামলার শুনানি হবে রুদ্ধদ্বার কক্ষে, নির্দেশ বিচারপতির

‘লিপস অ্যান্ড বাউন্ডস’ মামলার শুনানি হবে রুদ্ধদ্বার কক্ষে, বুধবার এমনটাই নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা। ইডি-র জয়েন্ট ডিরেক্টর ও ইএসআই-এর চিকিৎসকের সঙ্গে এদিন কথা বলতে চেয়েছিলেন বিচারপতি অমৃতা সিনহা। সেই মতো তাঁরা এদিন হাজিরও হন আদালতে। কিন্তু শুনানির আগেই বিচারপতি নির্দেশ দেন, রুদ্ধদ্বার শুনানি হবে। একইসঙ্গে লাইভ স্ট্রিমিং-ও বন্ধ করার নির্দেশ দেন বিচারপতি সিনহা।

এদিকে ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ মামলায়  রিপোর্টও পেশ করেছে ইডি। আদালতে দেওয়া তথ্যে উল্লেখ করা হয়, ওই সংস্থা সংক্রান্ত কোন কোন সম্পত্তি বাজেয়াপ্ত করা হচ্ছে। বুধবার সেই মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে।

এদিকে আদালত সূত্রে খবর, নিয়োগ দুর্নীতির সঙ্গে ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ নামক সংস্থার নাম জড়িয়ে যাওয়ার পর দফায় দফায় তথ্য সংগ্রহ করেছে কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আদালতের নির্দেশে একে একে ওই সংস্থার সঙ্গে যুক্ত কর্তা বা আধিকারিকদের তলব করে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। জমা পড়েছে হাজার হাজার পাতার নথি। এই প্রসঙ্গে বুধবার ইডি আদালতে জানায়, ‘লিপস অ্যান্ড বাউন্ডস’-এর সাড়ে সাত কোটির সম্পত্তির হদিশ মিলেছে। ইতিমধ্যে সে সব বাজেয়াপ্ত করার প্রক্রিয়াও শুরু হয়েছে।

ইডি সূত্রে এও জানা গিয়েছে, ‘লিপস অ্যান্ড বাউন্ডস’-এর নামে থাকা যে সব সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে, তার মধ্যে রয়েছে কালীঘাট রোডের দুটি বহুতল। ইডি-র দেওয়া তথ্য বলছে, এর মধ্যে একটি বাড়ি কিনেছিলেন সুজয়কৃষ্ণ ভদ্র ও অপরটি কিনেছিলেন অমিত বন্দ্যোপাধ্যায়।

এছাড়া দক্ষিণ ২৪ পরগনার আমতলাতেও সংস্থার নামে সম্পত্তি রয়েছে। ইডি সূত্রে জানা যাচ্ছে, আমতলায় রয়েছে একটি জমি, যার ওপর বাড়ি তৈরি করা হচ্ছে। দুটি অর্ধনির্মিত বাড়ি ও জমি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও সূত্রের খবর। ইডি-র দাবি, দুর্নীতির টাকায় এই বাড়ি ও সম্পত্তি কেনা ও নির্মাণ করা হয়েছিল। আগেই ইডি নিয়োগ দুর্নীতি মামলার চার্জশিটে উল্লেখ করেছিল, এই সংস্থার মাধ্যমে কালো টাকা সাদা করার প্রক্রিয়া চলছিল। সেই টাকাতেই এই সব সম্পত্তি কেনা বলে দাবি ইডি-র। তদন্তকারীরা বলছেন প্রথম ধাপে এই সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়া জলের কারখানা, নিউ আলিপুরের অফিসও নজরে রয়েছে বলে দাবি কেন্দ্রীয় সংস্থার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =