রিমলের সঙ্গে যুঝতে বাতিল হল পুরকর্মীদের ছুটি

রিমল ঘূর্ণিঝড়ের জন্য বাতিল করা হল রাজ্যের সমস্ত পুরসভার কর্মীদের ছুটি। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ছুটি বাতিল কর্মীদের। রাজ্যের সমস্ত পুরসভার জন্য ঘূর্ণিঝড়ের বিজ্ঞপ্তিতে জারি করল রাজ্যের পুর ও নগর উন্নয়ন দফতর।  এই ঘূর্ণিঝড়ের নাম ‘রিমল’ দিয়েছে ওমান। আরবি ‘রেমাল’ শব্দের অর্থ বালি। রবিবার বিকেল বা সন্ধ্যার দিকে পশ্চিমবঙ্গের সুন্দরবন ও বাংলাদেশের খুলনা- বরিশাল এলাকায় স্থলভাগে প্রবেশের সম্ভাবনা ঘূর্ণিঝড়ের। সেই সময় গতিবেগ থাকতে পারে ১২০ থেকে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ফলে উপকূলের জেলাগুলিতে দুর্যোগের আশঙ্কা। রবিবার ঝড়-বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা।

রিমলের সঙ্গে যুঝতে নগরোন্নয়ন দফতরে কন্ট্রোল রুম খোলা হয়েছে। নম্বর হল– ০৩৩- ২৩২১৭৯৮২/২৩২১৭৯৮৫। এছাড়াও প্রতিটি পুরসভাকে নিজস্ব কন্ট্রোল রুম খুলতে নির্দেশ দেওয়া হয়েছে। নগরোন্নয়ন দফতরেরও সমস্ত কর্মী আধিকারিকদের ছুটি ২৮ তারিখ পর্যন্ত বাতিল করা হয়েছে। প্রতিটি পাম্প রক্ষণাবেক্ষণ করে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে বিদ্যুতের খুঁটি গুলোকেও নিরাপদ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে সিইএসসি এবং ডব্লিউবিডিসিএল এর সঙ্গে যোগাযোগ করতেও বলা হয়েছে। নদীপথে ঝড়ের সময় ফেরি সার্ভিস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি নির্দেশিকা রাজ্যের সমস্ত পুরসভা ও কর্পোরেশন গুলোকে পাঠানো হয়েছে বলে নগর উন্নয়ন দফতর সূত্রে খবর।

এদিকে পুরসভার পক্ষ থেকেও ২৪ ঘণ্টার জন্য কন্ট্রোল রুম খোলা রয়েছে। কন্ট্রোল রুম নম্বর হল ০৩৩- ২২৮৬১২১২/১৩১৩/১৪১৪ । এর পাশাপাশি প্রতিটি ড্রেনেজ পাম্পিং স্টেশন প্রস্তুত রয়েছে। গাছ কেটে দ্রুত সরিয়ে ফেলার জন্য উদ্যান পালন বিভাগ ও জঞ্জাল সবাই বিভাগকে প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি নিকাশি দফতরের  কর্মী-সহ প্রতিটি বরোতে একটি গ্যাং তৈরি রাখা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =